April 11, 2011

বাংলাদেশে শিক্ষকদের মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা আসছে

ক্লাশ চলাকালে শিক্ষকরা মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। এধরনের প্রজ্ঞাপনের জন্য মন্ত্রনালয়কে নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বাংলাদেশে এধরনের পদক্ষেপ এটাই প্রথম।
উল্লেখ করা যেতে পারে সারা বিশ্বেই বিভিন্ন কারনে মোবাইল ফোন, এসএমএস ব্যবহারে নিষেধাজ্ঞা রয়েছে। আমেরিকার ৮টি রাজ্যে ড্রাইভিং এর সময় ফোন ব্যবহার নিষেধ, ৩০টি রাজ্যে ড্রাইভিং এর সময় এসএমএস ব্যবহার নিষেধ, বেশকিছু হাসপাতাল এবং স্কুলে মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা রয়েছে।
স্কুলে সকলের জন্যই মোবাইল ফোন ব্যবহারে বিধিনিশেধ আরো করার কারন হিসেবে বলা হয় এতে ছাত্রদের মনোযোগে বিঘ্ন ঘটে। এরসাথে ইন্টারনেট ব্যবহারের সুযোগ থাকায় পরীক্ষায় অসদুপায় অবলম্বনের সুযোগ থাকে। লাইব্রেরী, মসজিদ ইত্যাদি যায়গায় মোবাইল ফোন অন্যের বিরক্তি তৈরীর একটি প্রধান কারন হিসেবে দেখা দিয়েছে এরই মধ্যে।
মোবাইল ফোনকে সামাজিক সম্পর্ক নষ্ট করার কারন হিসেবে উল্লেখ করেন অনেকেই। পরিচিতজনের সাথে সামনাসামনি কথা বলা এবং মোবাইল ফোনে কথা বলার প্রভাব বিশ্লেষন করে একথা বলা হয়েছে।
আর সামনাসামনি কথা বলার মাঝখানে মোবাইল ফোনে অন্যের সাথে কথা বলতে শুরু করাতে রীতিমত অসভ্যতা মনে করেন অনেকেই। অনেক প্রতিস্ঠান এরই মধ্যে লিখে রাখতে শুরু করেছে, কারো সাথে কথা বলার আগে মোবাইল ফোনের আলাপ শেষ করে আসুন।

No comments:

Post a Comment