April 12, 2011

নিরাপত্তা সফটঅয়্যার নিয়ে গুগলকে চেপে ধরেছে মাইক্রোসফট

তথ্যপ্রযুক্তি জগতে দুই প্রধান মাইক্রোসফট এবং গুগলের বিরোধে নতুন কিছু নেই। এবারে মাইক্রোসফট গুগলকে আদালতে নিচ্ছে প্রকাশ্যে। তাদের অভিযোগ সরকারের জন্য নিরাপত্তা সফটঅয়্যার সম্পর্কে গুগল মিথ্যে তথ্য দিয়েছে। এবিষয়ে কাগজপত্র হাজির করেছে তারা।
গুগল এপস ফর গভর্নমেন্ট সফটঅয়্যার সম্পর্কে গুগল দাবী করে এজন্য ফেডারেল ইনফরমেশন সিকিউরিটি ম্যানেজমেন্টে আইনের আওতায় সার্টিফিকেট রয়েছে তাদের। মাইক্রোসফট বলছে তারা সার্টিফাই করেনি।
আমেরিকার স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের ৮৫ হাজার কর্মীর নতুন ইমেইল ব্যবস্থার কন্ট্রাক্ট নিয়ে গুগল-মাইক্রোসফট বিরোধ শুরু হয়। মাইক্রোসফট এই কন্ট্রাক্ট পায়। গুগল সেখানে জালিয়াতির অভিযোগ আনে এবং কোর্টের সমর্থনও পায়। কাজটি স্থগিত রাখা হয়। গুগলের বক্তব্য এরচেয়ে কম টাকায় ভালভাবে কাজটি করা সম্ভব ছিল, মাইক্রোসফট ঘুরপথে কাজটি নিয়েছে।
গুগল এবং মাইক্রোসফটের বিরোধ এতটাই প্রকট যে তারা যতরকম ভাবে সম্ভব প্রতিপক্ষকে ক্ষতিগ্রস্থ করার চেষ্টা চালাচ্ছে। মাইক্রোসফট প্রচারনা চালাচ্ছে গুগলের সার্চের বিরুদ্ধে, গুগল প্রচারনা চালাচ্ছে মাইক্রোসফটের ইমেইল এবং ওয়ার্ড প্রসেসিং এর বিরুদ্ধে।
এতদিন মাইক্রোসফটের বিরুদ্ধে অভিযোগ ছিল তারা উইন্ডোজের জনপ্রিয়তা ব্যবহার করে ক্ষমতার অপব্যবহার করছে, প্রতিপক্ষকে সঠিক প্রতিযোগিতার সুযোগ দিচ্ছে না। এবার মাইক্রোসফট ইউরোপের কর্তৃপক্ষের কাছে একই ধরনের অভিযোগ করেছে গুগলের নামে।

No comments:

Post a Comment