April 14, 2011

বিশ্বের সবচেয়ে বড় সোলার পাওয়ার টাওয়ারে ১৭ কোটি ডলার বিনিয়োগ করছে গুগল

৩৬০০ একর এলাকা জুড়ে নির্মতব্য বিশ্বের সবচেয়ে বড় সৌরবিদ্যুত প্রকল্পে ১৬ কোটি ৮০ লক্ষ ডলার দিচ্ছে গুগল। দক্ষিন ক্যালিফোর্নিয়ার মরুভুমিতে তৈরী করা হবে ৪৫০ ফুট উচু টাওয়ার। সুর্যের কিরণকে কেন্দ্রিভুত করা হবে সেখানে। তৈরী হবে ৩৯২ মেগাওয়াট বিদ্যুত। এই প্রকল্প শেষ হবে ২০১৩ সালের মধ্যেই।
বর্তমানে বিদ্যুত উতপাদনের অন্যান্য ব্যবস্থার তুলনায় সৌরশক্তি টাওয়ার অনেকটাই পিছিয়ে, তারপরও এই পদ্ধতির দক্ষতা বেশি এবং বিদ্যুত ধরে রাখার ব্যবস্থা উন্নত।
সাধারনভাবে সৌরবিদ্যুত তৈরীতে অনেকগুলি আয়না ব্যবহার করে সুর্যের আলোকে একটি পাইপের ওপর কেন্দ্রিভুত করা হয়। এই পাইপের ভেতরের তরল থেকে তৈরী বাষ্প একটি সাধারন টারবাইন চালায়। অন্যদিকে টাওয়ার ব্যবস্থায় বিশাল একটি এলাকার সুর্য্যের আলোকে টাওয়ারের চুড়ায় একটি সোলার রিসিভারে পাঠানো হয়। সেখানে তাপমাত্রা তৈরী হয় ৫৫০ ডিগ্রি সে পর্যন্ত। এরপর তাকে ব্যবহার করা হয় টারবাইনে। অন্যান্য টাওয়ারের তুলনায় উল্লেখিত টাওয়ারের বৈশিস্ট হচ্ছে এখানে ড্রাই-কুলিং ব্যবস্থা ব্যবহার করা হচ্ছে। এতে প্রচলিত ব্যবস্থা থেকে ৯০ ভাগ কম পানি প্রয়োজন হবে।
বর্তমানে স্পেনে রয়েছে ২০ মেগাওয়াটের বড় সোলার টাওয়ার বিদ্যুতকেন্দ্র রয়েছে। এই প্রকল্প শুধু তাকেই ছাড়িয়ে যাচ্ছে না, এটা আমেরিকার বর্তমান যে সৌরবিদ্যুত তৈরী হচ্ছে তাদের সন্মিলিত পরিমানের সমান।

No comments:

Post a Comment