March 30, 2011

নাইকন কুলপিক্স এস৮১০০ ডিজিটাল ক্যামেরা রিভিউ

আকারে ছোট, জুম যথেষ্ট পরিমান, সেইসাথে সবধরনের সুবিধে, এধরনের ক্যামেরার চাহিদা সবচেয়ে বেশি। বাজারে এধরনের ক্যামেরা যেমন বেশি তেমনি ক্যামেরা বাছাইয়ের বিষয়টিও তুলনামুলক কঠিন। নাইকনের কুলপিক্স এস৮১০০ এদিক থেকে সহায়তা করতে পারে। ১০এক্স জুম (৩০-৩০০ মিমি) এই ক্যামেরার অটোফোকাস এবং সাটার রেসপন্স এসএলআর এর মানের। সেইসাথে ফুল এইচডি ভিডিও রেকর্ডিং সুবিধে এবং আকারে পকেটে রাখার মত ছোট।
এতে ব্যবহার করা হয়েছে ১২.১০ মেগাপিক্সেল ব্যাকসাইড ইল্যুমিনেটেড সেমেসি সেন্সর। এই সেন্সরে সেনসিটিভিটি বেশি পাওয়া যায়, ফলে নয়েজ লেভেল কম।  এরসাথে রয়েছে নিকর ব্রান্ডের ১০এক্স অপটিক্যাল জুম লেন্স। মাইক্রো মোডে ০.৪ ইঞ্চি দুরত্বে ফোকাস করা যায়।
এতে রয়েছে লেন্সভিত্তিক ইমেজ ষ্ট্যাবিলাইজেশন। দুরের ছবি উঠানোর সময় হাত কাপার সমস্যা দুর করে এই ব্যবস্থা।
এই আকারের ক্যামেরার বৈশিষ্ট অনুযায়ী এতে ভিউফাইন্ডার নেই। বদলে রয়েছে ৩ ইঞ্চি এলসিডি ডিসপ্লে। রেজ্যুলুশন ৯২১,৬০০ ডট। ক্যামেরার সেনসিটিভিটি ৩,২০০ আইএসও।
সাধারন ব্যবহারকারীদের জন্য এতে কন্ট্রোল রাখা হয়েছে সরল। এক্সপোজার কমপেনশেসন, হোয়াইট ব্যালান্স, হিউ ইত্যাদি ম্যানুয়েল কন্ট্রোল করা যাবে। তবে এভাবে ফোকাস কিংবা এপারচার, সাটারস্পিড ইত্যাদি পরিবর্তন করা যাবে না। অন্যান্য ক্যামেরার মত মোট ১৩টি সিন মোড রয়েছে।
মোড ডায়ালে রয়েছে অটো, কন্টিনিউয়াস, সিন, সিন অটো সিলেকটর এবং সাবজেক্ট ট্রাকিং। খুব সহজেই নাইট ল্যান্ডস্কেপ, নাইট পোর্ট্রেট কিংবা ব্যাকলাইটিং সিলেক্ট করা যায়। কন্টিনিউয়াস মোডে ভাল মানের ছবি উঠানো যায় সেকেন্ডে ১০টি, ২ মেগাপিক্সেল মোডে সেকেন্ডে ৩০টি।
এতে ফুল হাইডেফিনিশন ১০৮০পি (১৯২০-১২৮০) ভিডিও করা যাবে। সাথে ষ্টেরিও অডিও। ছবি কিংবা ভিডিওর জন্য ব্যবহার করা যাবে এসডি/এসডিএইচসি কিংবা এসডিএক্সসি কার্ড। কম্পিউটারের সাথে কানেক্ট করা যাবে ইউএসবি ২.০ পোর্ট ব্যবহার করে।
ক্যামেরার বিল্টইন ফ্লাশ যথেষ্ট শক্তিশালি। ফ্লাশ রিসাইকল টাইম ৫.৫ সেকেন্ড। এর সাথে দেয়া হয় লিথিয়াম আয়ন ব্যাটারী। একচার্জে ২২০টি ছবি উঠানো যাবে। ক্যামেরার দাম ৩০০ ডলারের কিছু কম।

No comments:

Post a Comment