February 27, 2011

গুগলের ক্রোম ব্রাউজার কাজ করবে অপারেটিং সিষ্টেমের মত

গুগল জানিয়েছে তাদের ব্রাউজার ক্রোম আগামী ভার্শন অপারেটিং সিষ্টেমের মত কাজ করবে। এটা ব্যবহার করে ব্যাকগ্রাউন্ডে অন্য সফটঅয়্যার চালানো যাবে। আগামী কয়েক বছরের মধ্যে এই ব্রাউজার অপারেটিং সিষ্টেমের মত কাজ করতে সক্ষম হবে।
গুগলের কথা অনুযায়ী নতুন ব্যবস্থা সার্ভারের পরিবর্তন বিবেচনা করবে এবং কন্টেন্টকে লোকাল কম্পিউটারে লোড করবে। ধরুন আপনি কাজ করছেন ক্লাউড অফিস ব্যবহার করে। আপনার ডকুমেন্ট কাজ করবে আপনার নিজের কম্পিউটারে। ব্রাউজার চালু না থাকলেও এই কাজ চালু থাকবে। এটা অপারেটিং সিষ্টেমের একটি বড় বৈশিষ্ট। ডস অপারেটিং সিষ্টেমে টিএসআর নামের পদ্ধতি কিংবা উইন্ডোজের সার্ভিস কিংবা লিনাক্স/ইউনিক্সে ডেমোন এভাবেই কাজ করে।
এরসাথে নিরাপত্তার প্রশ্নটিও চলে এসেছে। ভাইরাস কিংবা ক্ষতিকর সফটঅয়্যার এই পদ্ধতি কাজে লাগাতে পারে। গুগল কিভাবে ভাল এবং মন্দ সফটঅয়্যার পার্থক্য করবে বিষয়টি পরিস্কার না। তবে তারা জানাচ্ছে এই পদ্ধতি কাজ করবে এপ্লিকেশন এবং এক্সটেনশনের ক্ষেত্রে, ওয়েব পেজের ক্ষেত্রে কাজ করবে না। এপ্লিকেশন কিংবা এক্সটেনশন গুগল অফিসিয়াল ডিষ্ট্রিবিউশন চ্যানেলের মাধ্যমে যাচাই করা হবে। অবশ্য একথায় নিশ্চিতবোধ করেন না অনেকেই। যারা এন্ড্রয়েড মার্কেটপ্লেস ব্যবহার করেন তারা সরাসরি সেখানেই সমস্যা পেয়েছেন।
আগামীতে কম্পিউটার ব্যবহারের চিত্র যা হতে যাচ্ছে সেটা অনুমান করা যায় এখান থেকে। প্রথমে কম্পিউটার চালু করবেন। এরপর ইন্টারনেটে ঢুকে ব্রাউজার চালু করবেন। এরপর থেকে বাকি সবকিছু ব্যবহার করবেন ইন্টারনেট থেকেই। ক্রোম নিজেই আপনার প্রয়োজনীয় সফটঅয়্যার চালূ করবে ওয়েব থেকে। আপনার কম্পিউটারে কোন সফটঅয়্যার ইনষ্টল করা প্রয়োজন নেই।
গুগলের ক্রোম অপারেটিং সিষ্টেম এবং ক্রোম ব্রাউজার দুটি বিষয় বিভ্রান্তি সৃষ্টি করতে পারে। বিষয়টি হচ্ছে, আপনি নতুন কম্পিউটার কেনার সময় ক্রোম অপারেটিং সিষ্টেম সহ নিতে পারেন। আর যদি অন্য অপারেটিং সিষ্টেম ব্যবহার করেন তাহলে ক্রোম ব্রাউজার ব্যবহার করে একই ফল পাবেন।

No comments:

Post a Comment