February 25, 2011

ব্লাডপ্রেসার মাপার নতুন নিখুত পদ্ধতি

ব্লাডপ্রেসার মাপার একটি পদ্ধতির সাথেই আমরা পরিচিত। যন্ত্রের একটি ফোলানো অংশ বাহুর সাথে লাগানো এবং সাথে ষ্টেথোস্কোপ ব্যবহার। কারনটিও যুক্তিসংগত। অনেকের মতে বাহুতে প্রেসারের মাপ পাওয়া যায় সরাসরি হার্টের থেকে বেশি। শতবছরের বেশি সময় ধরে এই পদ্ধতি চলে আসলেও এর বিকল্প পাওয়া যায়নি। কিন্তু যে হার্টের জন্য এটা জানা প্রয়োজন সেখানে যদি মাপার ব্যবস্থা করা যায় তাহলে নিশ্চয়ই ভাল হয়। এধরনের একটি যন্ত্রই তৈরী করা হয়েছে।
এর নাম দেয়া হয়েছে CASPro। এটা দিয়ে সেন্ট্রাল অরটিক সিষ্টোলিক প্রেসার মাপা হয়। রোগিকে আগের পদ্ধতির মতই ফোলানো আবরন পড়ানো হয় বাহুতে। একটি অয়ারলেস সেন্সর লাগানো হয় কব্জিতে কাছে, যেখানে পালস দেখা হয়।  ট্যাবলেট পিসির মত একটি কন্ট্রোল ডিভাইস ব্যবহার করে ডাটা বিশ্লেষন করা হয়। এরফলে বাহুতে যে অতিরিক্ত রক্তচাপ পাওয়া যায় সেটা বাদ নিয়ে নিখুত চাপ জানা যায়।
বলা হচ্ছে এই যন্ত্র ব্যবহার বর্তমান ব্যবস্থার থেকে সহজ এবং ব্যবহারকারীও স্বাচ্ছন্দ বোধ করেন। যদিও সময় একটু বেশি প্রয়োজন হয়। সাধারনভাবে সব যায়গায় ব্যবহারের আগে স্বাভাবিক প্রেসারের তথ্য নিয়ে আরো কাজ করার আছে।
এর নির্মাতা লাইকেষ্টার ইউনিভার্সিটির প্রফেসর ব্রায়ান উইলিয়ামস বলছেন, এটা আগের ব্যবস্থাকে রাতারাতি বাদ দিতে যাচ্ছে না। এনিয়ে আরো কাজ করার আছে। সেটাই ঠিক করবে বিশেষ অবস্থায় কিংবা বিশেষ ব্যক্তির ক্ষেত্রে কোন ব্যবস্থা সবচেয়ে ভাল।

No comments:

Post a Comment