January 26, 2011

পি২পি শেয়ারিং এর পেছনে ১০০ জন

পিয়ার টু পিয়ার, সংক্ষেপে পি২পি এই পদ্ধতিতেই প্রতিদিন লক্ষ লক্ষ ব্যবহারকারী সফটঅয়্যার, গেম, ভিডিও ইত্যাদি ইন্টারনেটের মাধ্যমে আদান-প্রদান করছেন। মোট ইন্টারনেট ব্যবহারের ২৭ থেকে ৫৫ ভাগ ব্যবহৃত হচ্ছে একাজে। সাম্প্রতিক এক গবেষনায় দেখা গেছে এই লক্ষ লক্ষ ফাইল শেয়ারিং এর পেছনে মুল ব্যক্তির সংখ্যা শতখানেক মাত্র। পাইরেট বে এবং মিনিনোভার তথ্য ঘেটে এই তথ্য প্রকাশ করা হয়েছে।
কার্লোস ৩ ইউনিভার্সিটি অব মাদ্রিদ এজন্য মিনিনোভা এবং পাইরেট বে থেকে ৫৫ হাজার ফাইল পরীক্ষা করে।  এতে দেখা গেছে ৬৬ শতাংশ এগুলি ইন্টারনেটে দেয়ার সাথে জড়িত শতখানেক ব্যক্তি।  ৭৫ ভাগ ডাউনলোডের জন্য ব্যবহার করা হয়ে বিটটরেন্ট সফটঅয়্যার।
এদের মধ্যে দুধরনের বৈশিষ্ট লক্ষ্য করা গেছে। একদল বিপুল পরিমান ভুয়া ফাইল আপলোড করে মুলত মানুষকে ধোকা দিয়ে মুল বিষয়কে রক্ষা করার জন্য, কিছু ব্যক্তি ভাইরাসযুক্ত ফাইল বিতরন করে নিজেদের স্বার্থে। আর দ্বিতীয় দলের কাজ হচ্ছে বিটটরেন্ট সাইটে বিজ্ঞাপন, গ্রাজক রেজিষ্ট্রেশন ইত্যাদির মাধ্যমে অর্থ উপার্জন করা।
এদের সংখ্যা একেবারে কম হওয়ার বলা হচ্ছে যদি তারা কোন কারনে একাজকে লাভজনক মনে না করে তাহলে বিটটরেন্ট এর ব্যবহার উল্লেখযোগ্য রকম হ্রাস পাবে।
এই সংখ্যা কম হলেও তাদের সত্যিকারের পরিচয় বের করা কঠিন। গবেষনার সময় একটি সফটঅয়্যার তৈরী করা হয়েছে যা ব্যবহার করে তাদের আইপি এড্রেস এবং যারা বিটটরেন্ট সফটঅয়্যার ব্যবহার করে তাদের আইপি এড্রেস সংগ্রহ করা সম্ভব হয়েছে। দেখা গেছে অধিকাংশ সময় তারা ভাড়া নেয়া সার্ভার ব্যবহার করে, ফলে তাদের পরিচয় অজ্ঞাত থেকে যায়।

No comments:

Post a Comment