January 25, 2011

ফায়ারফক্স-ক্রোমে ডু-নট-ট্রাক টুল

আপনি যখন ইন্টারনেটে নানাধরনের ওয়েবসাইটে যান তখন কোন সাইটে কতবার গেছেন, কোন লিংকে ক্লিক করেছেন এসব হিসেব জমা হয় আপনার কম্পিউটারে। অনলাইন বিজ্ঞাপনদাতারাও সফটঅয়্যার ব্যবহার করে সেটা জানতে পারেন। অনেক ব্যবহারকারীই এটা পছন্দ করেন না। মোজিলা ফায়ারফক্স এবং গুগল ক্রোমে ডু-নট-ট্রাক নামে একটি টুল যোগ করা হয়েছে যা তাদের সহায়তা করবে।
মোজিলার পক্ষ থেকে বলা হয়েছে এটা ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার অনেকগুলি ধাপের প্রথম ধাপ। তবে এটা কখন থেকে ব্যবহার করা হবে সেটা জানানো হয়নি।
ক্রোম ব্যবহারকারীরা একটি প্লাগইন ডাউনলোড করে ব্যবহার করতে পারেন যা বিজ্ঞাপন বাদ দিয়ে ওয়েবপেজ দেখাবে। অবশ্য এওএল, ইয়াহু এবং গুগলের নিজের সহ ১৫টি বড় বিজ্ঞাপন নেটওয়ার্কের বিজ্ঞাপন দেখা যাবে। মাইক্রোসফটের পরবর্তী ভার্শন ইন্টারনেট এক্সপ্লোরারেও এধরনের একটি ফিচার থাকবে।
আর ফায়ারফক্স এবং ক্রোমের নো-ট্রাকিং ফিচার একবার অন করলে সেটা নিজে থেকেই কাজ করবে।
মাইক্রোসফট, গুগল এবং মোজিলা এবিষয়ে জোর দিচ্ছে কারন সরকার অভিযোগ করেছে বিজ্ঞাপনদাতারা ব্যবহারকারীদের সম্পর্কে খুব বেশি তথ্য সংগ্রহ করছে। সেগুলি ব্যবহার করে নিজেদের বিজ্ঞাপন প্রচার করছে। গত মাসে ফেডারেল ট্রেড কমিশন ডু-নট-ট্রাক টুল ব্যবহারের নির্দেশ দেয় ব্রাউজার নির্মাতাদের। এরমধ্যে রয়েছে ভিজিট করা বিভিন্ন সাইটের পরিচয়, কোথায় ক্লিক করা হয়েছে, সার্চের জন্য ব্যবহৃত কি-ওয়ার্ড, ইন্টারনেট ব্যবহার করে কি কেনা হয়েছে এইসব তথ্য রয়েছে।
গুগলের পক্ষ থেকে বলা হয়েছে তাদের টুল ভালভাবেই বিজ্ঞাপন বাদ দিতে সক্ষম। আগামীতে তারা অন্য ব্রাউজারের জন্যও এই ব্যবস্থা চালূ করবে বলেও জানানো হয়েছে।

No comments:

Post a Comment