November 30, 2010

পাইরেসির বিরুদ্ধে অভিযান, চীনে

চীনে নতুনভাবে পাইরেসির বিরুদ্ধে অভিযান শুরু করা হয়েছে। সফটঅয়্যার, মিউজিক ইত্যাদির অবৈধ কপি বিক্রি নিয়ে আমেরিকার সাথে বিরোধ বাড়তে থাকায় এই পদক্ষেপ নেয়া হচ্ছে। আমেরিকার সাথে যোগ দিয়ে ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনও গত জানুয়ারীতে বলেছে চীন পাইরেসি ঠেকাতে ব্যর্থ হচ্ছে।
ছয় মাসের এই অভিযানে অবৈধ সফটঅয়্যার, ইন্টারনেটের বিভিন্ন পন্য, ওষুধ, অর্গানিক লেবেল লাগানো সাধারন খাদ্য ইত্যাদির দিকে দৃষ্টি দেয়া হবে বলে জানিয়েছেন চীনের বানিজ্য মন্ত্রী। অভিযোগ রয়েছে অবৈধ মিউজিক, পোষাকের ডিজাইন ইত্যাদির কারনে আমেরিকার শতশত কোটি ডলারের ক্ষতি হচ্ছে। চীনের তৈরী নকল ক্যান্সারের ওষুধ, হার্টের ওষুধ বিক্রি হচ্ছে আফ্রিকা পর্যন্ত। আর সিডি-ডিভিডির ক্ষেত্রে চীন আদৌ দৃষ্টিপাত করে না বলে অভিযোগ। চীনের বানিজ্যমন্ত্রী বলেছেন এসব বিষয়ে আরো উন্নতি করার সুযোগ রয়েছে।
আমেরিকায় রাজনৈতিকভাবে পাইরেসির কারনে ক্ষতি বিষয়টি অত্যন্ত ষ্পর্শকাতর। যখন সেখানে সরকার রপ্তানি বৃদ্ধি এবং কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির কথা বলছে। অন্যদিকে চীনের সাথে আমেরিকার মুদ্রার তারতম্য কমানোর বিষয়টিও চীনের জন্য গুরুত্বপুর্ন। অনেকে মনে করেন বানিজ্যে তাদের যে লাভ তার অনেকটাই নষ্ট হচ্ছে একারনে।

No comments:

Post a Comment