November 12, 2010

সাবমেরিন কেবলে সমস্যা নেই, সমস্যা অন্যখানে

যারা এই সাইট নিয়মিত ভিজিট করেন তারা হয়ত লক্ষ্য করেছেন দিন দশেক ধরে এখানে দিনে একটি বা দুটি পোষ্ট দেয়া হয়েছে। কোন কোন দিন সেটাও সম্ভব হয়নি। কারন ব্যবহারের অযোগ্য ইন্টারনেট সংযোগ। সমস্যার শুরুতে টেলিটক মোবাইল ফোনের মাধ্যমে এসএমএস পাঠিয়ে জানিয়েছিল সাবমেরিন কেবলের সমস্যার কারনে জিপিআরএস/এজ সংযোগে সমস্যা হচ্ছে, অন্যরা সেটাও প্রয়োজন মনে করেননি। যদিও টাকা নেবার হিসেব সকলেরই ঠিক আছে। অনেকেই এরই মধ্যে জেনে গেছেন সাবমেরিন কেবলের সমস্যার বিষয়টি ভাওতাবাজি। সাবমেরিন কেবল সংযোগে আদৌ কোন সমস্যা নেই। ইচ্ছাকৃতভাবে ব্যান্ডউইডথ কমিয়ে এই সমস্যা তৈরী করে রাখা হয়েছে। উল্লেখ করা যেতে পারে একই সময়ে অব্যবহৃত ব্যান্ডউইডথ হিসেবে উল্লেখ করে তা একটি বিদেশি কোম্পানীর কাছে বিক্রির বিষয় চুড়ান্ত করা হচ্ছে।
যদি সমস্যার মুল কারন এবং অতীত ইতিহাস জানতে চান একবার গুগলে সার্চ করুন। আগেও বহুবার এই একই কাজ করা হয়েছে। বিভিন্ন সময়ে বিভিন্ন জন তথ্যগুলি তুলে ধরেছেন। এবারের পার্থক্য হচ্ছে এই সমস্যা একদিন বা দুদিনে থেমে নেই, স্থায়ীভাবে থেকে গেছে। ব্যবহারকারীরাও এনিয়ে কথা তুলছেন না।
সরকারের কথামত আমরা ডিজিটাল দেশে বাস করছি। সেখানে বিপুল পরিমান অর্থ ব্যয় করে সংযোগ নেয়ার পরও ই-মেইল ব্যবহার করা যাবে না এটা হতে পারে না। এদেশের মানুষ ইন্টারনেটের জন্য অন্যান্য দেশে থেকে অনেক বেশি অর্থ ব্যয় করে। অর্থ অনুযায়ী উন্নতমানের ইন্টারনেট ব্যবহার করতে পারা অধিকার। ইচ্ছাকৃতভাবে সেই অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে সবাইকে। আমরা এর প্রতিবাদ জানাই। আপনিও জানান।

No comments:

Post a Comment