November 20, 2010

গ্রোয়েসিস ওয়াটারবক্স ব্যবহার করে বিরুপ পরিবেশে গাছপালা জন্মানো যাবে

পাথুরে যায়গা কিংবা খারাপ পরিস্থিতে গাছপালা জন্মে না এটাই প্রচলিত সত্য। এই প্রচলিত নিয়ম ভেঙে যে কোন যায়গায় গাছপালা জন্মানোর পদ্ধতি বের করা হয়েছে। গ্রোয়েসিস ওয়াটারবক্স নামের পদ্ধতিতে গাছপালা জন্মে না এমন শতশত বর্গমাইল এলাকা সবুজে ছেয়ে দেয়া যাবে। এই পদ্ধতিও একেবারে সহজ-সরল। পপুলার সাইন্সের সেরা উদ্ভাবনী পুরস্কার পেয়েছে এই পদ্ধতি।
নাম থেকেই ধারনা পেতে পারেন এটা বাক্স জাতিয় একটি বস্তু। এর মধ্যে দিয়ে গাছ মাটিতে পৌছাবে। বাক্সে ১৫ লিটার পানি দেয়া হবে। বাক্সে কারনে পানি মাটিতে চলে যাবে না। ওপরের অংশ বৃষ্টির পানি সংগ্রহ করবে।
বাক্সটি এমনভাবে তৈরী যা বায়ু থেকে জলীয় বাষ্প সংগ্রহ করবে কিন্তু সেখানে দেয়া পানিকে বাষ্পিভুত হতে দেবে না। এমনকি মাটির পানিকেও বাষ্পে পরিনত হতে না দিয়ে জমা রাখবে। পাত্র থেকে দিনে ৫০ মিলিলিটার পানি ব্যবহৃত হবে। বীজ থেকে গাছ জন্মাবে এবং বেড়ে উঠবে এভাবেই। গাছ পরিনত হলে যখন নিজেই মাটি থেকে পানি নিতে সক্ষম হবে তখন সেটা জানা যাবে বক্স থেকে। তখন সেটা সরিয়ে নেয়া যাবে।
মরক্কোয় সাহারা মরুভুমিতে ৩ বছর এটা পরীক্ষা করা হয়েছে। সেখানে বাক্স ব্যবহার করে এবং বাক্স ছাড়া স্বাভাবিক পানি দেয়া পদ্ধতি ব্যবহার করে দেখা হয়েছে। বাক্স ব্যবহার করা গাছের ৮৮ ভাগ ঠিকভাবে বেড়ে উঠেছে, যেখানে স্বাভাবিক পানি দেয়া গাছের ক্ষেত্রে এই পরিমান ১০.৫ ভাগ।
পদ্ধতিটি আবিস্কার করেছেন ডেনমার্কের পিটার হফ। তার বক্তব্য, আমরা যদি গাছের মাধ্যমে পরিবেশ থেকে বেশি কার্বন ডাই অক্সাইড ব্যবহার করতে পারি তাহলে জ্বালানী ব্যবহারের সমস্যা দুর হয়। প্রতি একর গাছ পরিবেশ থেকে ২ টন কার্বন ডাই অক্সাইডকে ভেঙে অক্সিজেন এবং কার্বনে পরিনত করতে পারে।
গ্রোয়েসিস ওয়াটার বক্সের দাম প্রতিটি ২৭২ ডলার। একসাথে কমপক্ষে ১০টি কিনতে হবে। আগামী জানুয়ারী থেকে এগুলি বিক্রি শুরু হবে।

No comments:

Post a Comment