November 15, 2010

ফেসবুকে ইমেইল চালু হচ্ছে

ফেসবুক ব্যবহারকারীরা এখন ফেসবুক থেকেই ইমেইল ব্যবহার করার সুযোগ পাবেন।  তাদের বর্তমান মেসেজ ব্যবস্থাকে পুরোপুরি ইমেইল ব্যবস্থা বানাতে যাচ্ছে তারা। আজই এবিষয়ে আনুষ্ঠানিক ঘোষনা দেয়ার সম্ভাবনা রয়েছে।
কেউ কেউ একে বলছেন সরাসরি গুগলের জন্য হুমকি। ক্রমেই ইন্টারনেট ব্যবহারকারীরা ফেসবুকের দিকে ঝুকছেন। পরিচিতদের সাথে যোগাযোগের সব কাজই করা হচ্ছে ফেসবুকে। এখন ইমেইলও যদি তাদের আওতায় আসে তাহলে গুগলের জন্য বড় ধরনের হুমকি হতেই পারে। গুগলের একটি বড় আকর্ষন তাদের জিমেইল।
বর্তমানে ইয়াহুর মেইল এবং মাইক্রোসফটের হটমেইল এর পর ৩ নম্বরে রয়েছে জিমেইল। ফেসবুকের সাথে প্রতিযোগিতায় সেখানে গুগল বাজ নামে পদ্ধতি আনার পর সাথেসাথেই ব্যক্তিগত গোপনীয়তা নিয়ে সমালোচনার সম্মুখিন হয়েছে।
কেউ কেউ বলছেন ফেসবুক যদি কোনভাবে তাদের ইমেইলের সাথে মাইক্রোসফটের উইন্ডোজ লাইভ অনলাইন ভার্শন অফিস সফটঅয়্যার যোগ করতে পারে তাহলে নিয়ন্ত্রন অনেকটাই তাদের হাতে যাবে। বর্তমানে গুগল ডক নামে গুগলের ব্যবস্থা এগোচ্ছে ভালভাবেই, তাতে ছেদ পড়বে।
আপাতত প্রতিক্রিয়া যাই হোক না কেন, ফেসবুক, মাইক্রোসফট এবং গুগলের প্রতিদ্বন্দিতায় ইন্টারনেট ব্যবস্থায় যে বড় ধরনের পরিবর্তন আসতে যাচ্ছে এটা নিশ্চিত।

No comments:

Post a Comment