October 12, 2010

সোস্যাল নেটওয়ার্কের ব্যবহার মোবাইল ফোনের থেকে বেশি

সোস্যাল নেটওয়ার্ক ব্যবহার দ্রুত বৃদ্ধি পাচ্ছে এটা জানা। এর পরিমান কত সেটা হয়ত অনেকের ধারনার বাইরে। মোবাইল ফোনের ব্যবহারকেও ছাড়িয়ে গেছে সোস্যাল নেটওয়ার্কের ব্যবহার। মানুষ গড়ে সপ্তাহে ৩.১ ঘন্টা সময় কাটায় এধরনের কাজে, যেখানে মোবাইল ফোন ব্যবহার হয় ২.২ ঘন্টা।
প্রযুক্তির সবচেয়ে বেশি আমেরিকায়। সেখানে চিত্র অন্যরকম। মানুষ ইমেইল ব্যবহার করে ৫.১ ঘন্টা। সেতুলনায় সোস্যাল নেটওয়ার্ক ব্যবহার করে ৩.৮ ঘন্টা।
গবেষনা সংস্থা টিএনএস তাদের সাম্প্রতিক এক জড়িপ থেকে এই তথ্য জানিয়েছে। ৪৬টি দেশে ১৬ থেকে ৬০ বছর বয়সি ৫০ হাজার জনের মধ্যে জড়িপ চালিয়ে এই তথ্য বের করা হয়েছে।
সোস্যাল মিডিয়ার ব্যবহার সবচেয়ে বেশি মালয়েশিয়ার, সপ্তাহে ৯ ঘন্টা। এরপর রাশিয়া ৮.১ ঘন্টা, তুরস্ক ৭.৭ ঘন্টা। চীনের ইন্টারনেট ব্যবহারকারীদের ৮৮ ভাগ জানিয়েছে তারা নিজস্ব ব্লগ বা ফোরাম ব্যবহার করে। ব্রাজিলে এই হার ৫১ ভাগ, আমেরিকায় ৩২ ভাগ।
থাইল্যান্ড, মালয়েশিয়া, ভিয়েতনামের মত দেশে শতকরা ৮৫ জন ইন্টারনেট ব্যবহারকারী ইন্টারনেটে ছবি আপলোড করে। জার্মানীতে এর পরিমান ৪৮, জাপানে ২৮।
টিএনএস প্রধান এপ্রসংগে বলছেন, উন্নত দেশে সোস্যাল মিডিয়ার ব্যবহার কম কারন তারা জেনে গেছে ইন্টারনেটকে কিভাবে ব্যবহার করে সবচেয়ে ভাল ফল পাওয়া যায়। উন্নয়নশীল দেশগুলির কাছে বিষয়টি তুলনামুলক নতুন।

No comments:

Post a Comment