October 29, 2010

মেধা প্রয়োজন, যন্ত্র নামমাত্র

এই সাইটে বিভিন্ন সময়ে বিভিন্ন বিষয়ে বহু পরামর্শ দেয়া হয়েছে। সবকিছু প্রযুক্তি নির্ভর। অমুক হার্ডঅয়্যার ব্যবহার করে ওটা করা যায়, তমুক সফটঅয়্যার দিয়ে সেটা করা যায় এইসব। কাজেই ধারনা হতে পারে কাজ করার জন্য অমুক জিনিষটা আমার আগে চাই। 
বাস্তবতা অনেক ক্ষেত্রেই ভিন্ন। আপনি কি জানেন টারমিনেটর ২ এনিমেশনের কারনে বিশ্ব কাপিয়ে দিয়েছিল, এবং সেটা তৈরী হয়েছিল ৩৩ মেগাহার্টজ ৪৮৬ প্রসেসর (পেন্টিয়াম এর আগের প্রসেসর) ব্যবহার করে। বর্তমানে গিগাহার্টজ প্রসেসর, গিগাবাইট র‌্যাম আপনার হাতের নাগালে থাকার পরও আপনি তেমন কিছু করতে পারছেন না।
সত্যিকারের বাস্তবতা এখানেই। আপনি আপনার বক্তব্য ফুটিয়ে তুলে সুন্দর একটা ভিডিও তৈরী করতে চান। আর ভাবছেন যদি কয়েক হাজার ডলার দামের ক্যামেরা থাকত, সাথে ষ্টুডিওর যন্ত্রপাতি তাহলে কত ভালই না হত।
বরং বিষয়টি অন্যভাবে দেখুন।  ইউটিউবে বহু কোটি ভিডিও রয়েছে। এরমধ্যে উল্লেখযোগ্য সংখ্যক শিল্পসম্মত ভিডিও পাওয়া যাবে যেগুলি তৈরী হয়েছে মোবাইল ফোন ব্যবহার করে। কেউ কেউ তারকা খ্যাতি লাভ করেছেন ইউটিউবে ভিডিও প্রকাশ করে। নিজের কিংবা পরিচিত কারো গান, খন্ডচিত্র, এনিমেশন ইত্যাদির মাধ্যমে। আপনি পারবেন না কেন ?
চারিদিকে যদি ভালভাবে লক্ষ্য করেন, যারা বহু বছর ধরে কাজ করছে অথবা করব বলে ভাবছে তাদের যদি বিশ্লেষন করেন একটি সত্য চোখে পড়বে। অধিকাংশ মানুষ অপেক্ষা করছেন, যদি অমুক সুবিধে পাই তাহলে মনের মত কাজ করব। অনেকটাই সফটঅয়্যারের নতুন ভার্শনের জন্য অপেক্ষা করার মত। নতুন আরেকটা ভার্শন এলই সেটা শিখে ফেলব। নতুন ভার্শন যেহেতু সবসময়ই আগামী, সেহেতু কাজও সবসময়ই ভবিষ্যতের জন্য জমা থাকে।
বাংলাদেশের জন্য একটি বড় বাস্তবতা, নতুনকে স্বাগত জানানো হয় না। যারা খ্যাতিমান তারা তাদের আসন আকড়ে রাখেন। যদি এতে হতাসা বোধ করেন তাহলে জেনে রাখুন, সারা বিশ্বেই এটা সত্য। ভ্যান গগ জীবিতকালে একটি ছবিও বিক্রি করতে পারেননি, বর্তমানে তার ছবির মুল্য বহুকোটি ডলার। যারা খ্যাতিলাভ করেছেন তাদের অধিকাংশের রয়েছে এই অভিজ্ঞতা। কেউ কখনো কারো সুনজরে পড়ে সামনে এসেছেন, কেউ কখনোই সে সুযোগ পাননি। তারা চিরদিনের জন্যই হারিয়ে গেছেন। বর্তমানে মানুষ এতটা অসহায় না। আপনার কোন ছবি, লেখা, ভিডিও, এনিমেশন, সফটঅয়্যার কিংবা গান যাই হোক না কেন, অনায়াসে ইন্টারনেটে রেখে দিতে পারেন সারা বিশ্বের সামনে। খুবই সম্ভাবনা কোন আগ্রহি ব্যক্তির নজরে আসবে, আপনার মুল্যায়ন হবে। হাত গুটিয়ে বসে থাকলে সে সম্ভাবনা নেই।
ভালকিছুর জন্য প্রয়োজন মেধা। যন্ত্র নামমাত্র।
এই বক্তব্য একেবারেই ছোট। আরো বহু কথা লিখলে বেশি বক্তব্য প্রকাশ পাবে না। নিজেকেই প্রশ্ন করুন, আরো অপেক্ষা করবেন, নাকি নাগালের মধ্যে যা আছে সেটা সার্থকভাবে ব্যবহার করবেন।

No comments:

Post a Comment