October 23, 2010

উইকিলিকসে ইরাক যুদ্ধের গোপন তথ্য প্রকাশ

হোয়াইট হাউস এবং পেন্টাগনের বারবার শতর্ক করার পরও উইকিলেকসে বিপুল পরিমান ইরাক যুদ্ধের গোপনীয় দলিল প্রকাশ করা হয়েছে।  মার্কিন সামরিক বাহিনীর তথ্যমতে এতে ৪ লক্ষের কাছাকাছি গোপন কাগজপত্র প্রকাশ করা হয়েছে। গতকাল থেকে এই তথ্যগুলি ইন্টারনেটে প্রকাশ করা শুরু হয়েছে।
বৃটিশ গার্ডিয়ান পত্রিকা এর বর্ননা করে জানিয়েছে, একজন বিদ্রোহী আত্মসমর্পন করার চেষ্টা করলে একজন এপাচি ক্রু তাকে হত্যা করে, আল-জাজিরা বলছে ইরাকি সৈন্যদের অত্যাচার করার বিষয়টি এড়িয়ে যেতে নির্দেশ দেয়া হয়েছে। জার্মানীর ডার স্পাইজেল একে বলছে মার্কিন সামরিক বাহিনীর ইতিহাসের সবচেয়ে বড় অবমুক্তি।
তথ্যগুলি বিশ্লেষন করতে হয়ত কয়েক মাস লেগে যাবে। এটা প্রকাশ হওয়ার কয়েক ঘন্টা আগে বারাক ওবামা প্রকাশ না করার আহ্বান জানিয়েছিলেন এবং সংবাদ সংস্থাগুলোকে সহযোগিতা না করার অনুরোধ করেছিলেন। পেন্টাগনের একজন মুখপাত্র মার্কিন সৈন্যদের এই তথ্য না পড়তে পরামর্শ দিয়েছেন। পেন্টাগনের বক্তব্য, এটা সকলের সামনে প্রকাশ পেলেও এগুলি গোপন দলিল বলেই বিবেচিত।
এর আগে আফগানিস্তান যুদ্ধের তথ্য প্রকাশ করে উইকিলিকস বিপুল পরিমান আলোচনা-সমালোচনার সামনে পরে।
উইকিলিকসের সার্ভার ব্যবহারের সুযোগ দেয়ার জন্য সুইডেনেরও সমালোচনা করা হয়েছে। বর্তমানে মুল সাইটটি অফলঅইনে রয়েছে এবং এর প্রধান আত্মগোপন করে রয়েছেন। তথ্যগুলি প্রকাশ করা হয়েছে এই ঠিকানায়;

No comments:

Post a Comment