October 10, 2010

নিজস্ব অপারেটিং সিষ্টেম তৈরীর চেষ্টা করছে ভারত সরকার

নিরাপত্তাকে গুরুত্ব দিয়ে ভারত সরকার নিজেদের তৈরী অপারেটিং সিষ্টেম তৈরীর চেষ্টা করছে। সরকারের তথ্যপ্রযুক্তিকে আক্রমন করার একাধিক খবর প্রকাশ পাওয়ার পর এবিষয়কে গুরুত্ব দেয়া হয়েছে। কয়েকমাস আগে সরকার প্রকাশ করে এজন্য তারা নিজেদের অপারেটিং  তৈরী করবে। ফেব্রুয়ারীতে এজন্য প্রধানমন্ত্রীর অফিস এবং প্রতিরক্ষা, স্বরাষ্ট্র, টেলিকম মন্ত্রনালয়ের সমম্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে।
জানানো হয়েছে এতে একটি লোয়ার লেভেল অপারেটিং সিষ্টেম এবং এপ্লিকেশন সফটঅয়্যার তৈরী করে গুরুত্বপুর্ন তথ্য এবং নেটওয়ার্কে ব্যবহার করা হবে। এরসাথে সরাসরি ইন্টারনেটের সংযোগ রাখা হবে না।
ডিফেন্স রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) নামের এই এজেন্সি কাজ করছে দিল্লীতে, এতে ব্যাঙ্গালোর এবং দিল্লী থেকে ৫০ জন দক্ষ এবং সার্বক্ষনিক ডেভেলপার কাজ করছেন। তারা অপারেটিং সিষ্টেম নিয়ে কাজ করে এমন অন্যান্য আইটি কোম্পানীর সাথে যোগাযোগ রেখে কাজ করবেন।
ডিআরডিও প্রধান ভিকে স্বরস্বত বলেছেন, সফটঅয়্যারের ক্ষেত্রে আমাদের অনেক ঘাটতি থেকে গেছে। বিশেষ করে আমাদের নিজস্ব অপারেটিং সিষ্টেম নেই। বর্তমান দিনে অর্থনীতি, ব্যাংকিং, প্রতিরক্ষা সবকিছুর জন্যই একটি অপারেটিং সিষ্টেম প্রয়োজন।

No comments:

Post a Comment