October 8, 2010

এডবি-কে কিনে নিচ্ছে মাইক্রোসফট

ফটোশপ এবং ফ্লাশ নির্মাতা এডবি-কে কিনতে যাচ্ছে মাইক্রোসফট। অন্তত এধরনের ইঙ্গিত পাওয়া গেছে। মাইক্রোসফট প্রধান ষ্টি বালমার এডবি প্রধান সান্তনু নারায়নের সাথে দেখা করে আলাপ করেছেন এপল কিভাবে মোবাইল ফোনের বাজার দখল করে রেখেছে এবং এডবি-মাইক্রোসফট একসাথে কিভাবে আইফোনের সাথে প্রতিদ্বন্দিতা করতে পারে। টাইমস পত্রিকার মতে এটা মাইক্রোসফটের এডবি কেনার লক্ষন।
মাইক্রোসফট এবিষয়ে কোন মন্তব্য করেনি, তবে এডবি এক বিবৃতিতে জানিয়েছে পৃথিবীর লক্ষ লক্ষ ক্রেতা এবং বিভিন্ন কোম্পানীর প্রধানরা প্রায়ই একসাথে আলোচনায় বসে। আলোচনার সময় এবং বিষয় প্রকাশ করা হয় না।
এটা বাস্তব হলে মাইক্রোসফটের জন্য বড় ধরনের কেনার ঘটনা বলে বিবেচিত হবে। এরআগে ২০০৭ সালে তারা এ-কোয়ানটিভ কেনে ৬০০ কোটি ডলারে। পরের বছর ইয়াহু কেনার জন্য ৪,৭৫০ কোটি ডলারের প্রস্তাব দেয়। এডবির বর্তমান বাজারমুল্য প্রায় ১৫০০ কোটি ডলার।
গতবছর এডবির আয় ছিল ৩০০ কোটি ডলার। আগামী দুবছরে তা ৫০০ কোটি ডলারে নির্ধারন করেছে তারা। মাইক্রোসফট যদি কিনে নেয় তাহলে সেকাজ অনেকটা সহজ হবে।
মাইক্রোসফটের মোবাইল ব্যবসা কিভাবে লাভবান হবে সেটা অবশ্য পরিস্কার না। উইন্ডোজ ফোন ৭ ব্যবহার করা প্রথম ফোন বাজারে আসবে আগামী সোমবার। এতে ফ্লাশ থাকছে না।
খবর প্রকাশ পাওয়ায় এডবির শেয়ার মাত্রাতিরিক্ত বেড়ে যাওয়ায় একসময় লেনদেন স্থগিত রাখতে হয়েছিল।

No comments:

Post a Comment