September 29, 2010

আমেরিকায় আইপি এড্রেস সংকট Net address shortage in USA

অধিক জনসংখ্যার ফল কি আমরা খুব ভালভাবেই জানি। আবাসন সংকট, খাদ্যসংকট, চলাচলে সংকট এগুলো নিত্যসঙ্গি। ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাও কি এতটাই বেড়েছে যেখানে ইন্টারনেট এড্রেস নিয়ে সংকট হতে পারে ? সেটাই হতে যাচ্ছে আমেরিকায়। বলা হচ্ছে মোবাইল ডিভাইস জনপ্রিয়তা পাওয়ায় ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা এতটাই বেড়েছে যে আগামী বছর শেষদিকে নতুন ইন্টারনেট এড্রেস দেয়া সম্ভব হবে না।
ইন্টারনেট প্রোটোকল ভার্শন ৪, সংক্ষেপে আইপিভি৪ ব্যবহার হয় ইন্টারনেটের মুল কাঠামোতে। ইন্টারনেট ব্যবহারের জন্য নির্দিষ্ট আইপি এড্রেস নামে পরিচিতি প্রয়োজন হয়। কিন্তু এটা ব্যবহার করা যায় সর্ব্বোচ্চ ৪৩০০ কোটি। ইন্টারনেটের দ্রুত প্রসার, সাথে ব্লাকবেরি, আইপ্যাড সহ অন্যান্য মোবাইল ডিভাইসের জনপ্রিয়তার কারনে দ্রুতই এই সংখ্যা পুরন হতে চলেছে।
এরথেকে বেশি ধারনক্ষমতার নতুন ভার্শন আইপিভি৬ অবশ্য চালু রয়েছে চীন, ইউরোপসহ আরো অনেক যায়গায়। এদিক থেকে পিছিয়ে রয়েছে আমেরিকা। আইপভি৬ এর ধারনক্ষমতা এতটাই বেশি যে বিশ্বের প্রত্যেকেই যদি শতশথ ডিভাইস ব্যবহার করে তাহলেও সংকট তৈরী হবে না। সঠিক সংখ্যা হচ্ছে ৩৪০ ট্রিলিয়ন ট্রিলিয়ন ট্রিলিয়ন।  
বর্তমানে আমেরিকায় ব্যবহারযোগ্য আইপি এড্রসের ৯৪.৫ ভাগ পুরন হয়ে গেছে। যেটুকু ফাকা রয়েছে তা পুরন হবে আগামী বছর মাঝামাঝি সময়ে। বিভিন্ন সংস্থাকে ২০১৪ সালের মধ্যে আইপভি৬ এ আপগ্রেড করার জন্য চিঠি দেয়া হয়েছে। যারা সার্ভার সেবা দিয়ে থাকেন তাদের একাজ করতে হবে ২০১২ সালের মধ্যেই। উল্লেখ্য, এরসাথে বিপুল পরিমান খরচের বিষয় জড়িত।

No comments:

Post a Comment