September 25, 2010

ব্যবহারকারীর সন্তুষ্টির শীর্ষে আইফোন

বর্তমানের মোবাইল ফোন ব্যবহারকারীরা তাদের হ্যান্ডসেট আগের থেকে বেশি সময় ব্যবহার করছেন। অর্থাৎ নতুন মডেল বাজারে এলেই আগেরটা বাতিল করে দিচ্ছেন না। সন্তুষ্টির দিক থেকে শীর্ষে রয়েছে আইফোন। জেডি পাওয়ার এন্ড এসোসিয়েটস তাদের জরিপ থেকে একথা জানিয়েছে।
বর্তমানে ব্যবহারকারীরা গড়ে হ্যান্ডসেট ব্যবহার করছেন ২০.৫ মাস। এই পরিমান ১৯৯৯ সালে জরিপ শুরু হওয়া থেকে সবচেয়ে বেশি। নির্মাতাভেদে সবচেয়ে বেশি ব্যবহারের হার ২৭.৮ মাস, সবচেয়ে কম ১৭.৫ মাস।
মানুষ কেন নতুন সেটের দিকে যাচ্ছে না, কারন হিসেবে বলা হয়েছে অর্থনৈতিক মন্দা। নতুন সেটের অর্থ অর্থ দাম বেশি এবং সার্ভিস চার্জও বেশি। আমেরিকায় ৩ বছর আগের গড় মাসিক অয়্যালেস ফি ৬৯ ডলারের যায়গায় বর্তমান খরচ ৭৮ ডলার। ব্যবহারকারী এসব বিবেচনা করে হিসেব করে খরচ করছেন।
১০০০ পয়েন্টের এই জরিপে এপল পেয়েছে ৮০০। টানা ৪ বছর ধরে তারা প্রথমস্থান দখল করে রেখেছে। ৭৯১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে মটোরোলা। এরপর ক্রমান্বয়ে রয়েছে এইচটিসি, ব্লাকবেরি, স্যামসাং, পাম, নোকিয়া ইত্যাদি।
কন্ট্রাক্ট ছাড়া ফোনের মধ্যে শীর্ষে রয়েছে এলজি, পরপর চতুর্থবারের মত।  এরপর ক্রমান্ময়ে নাম রয়েছে সানিও, স্যামসাং, মটোরোলা, সনি এরিকসন, নোকিয়া এদের।

No comments:

Post a Comment