September 28, 2010

মোবাইল ফোন আনলক কোড জালিয়াতি, ৯ জন গ্রেপ্তার

ফ্রান্সের কর্তৃপক্ষ জানিয়েছে তারা মোবাইল ফোন আনলক করার কোড বিক্রির একটি চক্রের ৯ জনকে গ্রেপ্তার করেছে। গতবছর থেকেই তারা এনিয়ে তদন্ত করছে। অভিযুক্তদের সম্পর্কে বলা হয়েছে তারা ফোন নির্মাতা কিংবা বিক্রেতাদের কাছ থেকে ৩ ইউরো দামে কোড কিনে এনে অনলাইনে ৩০ ইউরো করে বিক্রি করত। ৫ বছর ধরে এই ব্যবসা চালিয়ে আসছিল।
দলের প্রধান হচ্ছে একটি মোবাইল ফোনের দোকানের মালিক দুই ভাইবোন। তাদের বিরুদ্ধে সংঘবদ্ধ চুরি, চুরি যাওয়া পন্য ব্যবহার, তথ্যপ্রবাহে বাধা প্রদান, চুরি যাওয়া জিনিষ গ্রহন, অপরাধের পরিকল্পনা ইত্যাদি অভিযোগ আনা হবে বলে জানানো হয়েছে।
দৈনিক গড়ে ১০০ ফোনকোড চুরি করা হয়েছে, মাসে গড়ে ৩০ হাজার। এরপর ইন্টারনেটের মাধ্যমে তা বিক্রি করা হয়েছে লক্ষাধিক ক্রেতার কাছে। হিসেব করে জানানো হয়েছে এতে মোবাইল অপারেটরের প্রতিমাসে ক্ষতি হয়েছে ৫ লক্ষ ইউরো থেকে বেশি (৬,৬৭,২০০ ডলার)।
ফোন আনলক বিষয়টি হচ্ছে, মোবাইল ফোন অপারেটররা স্বাভাবিকে থেকে কমদামে বিশেষ সেট বিক্রি করে থাকেন তাদের সেবা ব্যবহারের সর্তে। যেমন আইফোন। এগুলি নির্দিষ্ট অপারেটরের সাথে কাজ করলেও অন্য অপারেটরের সংযোগ ব্যবহার করা যায় না। আনলক করার পর তা যেকোন সংযোগে ব্যবহার করা যায়।

No comments:

Post a Comment