September 24, 2010

চাহিদা কমায় উৎপাদন কমাচ্ছে এএমডি, পিসির দাম কমার সম্ভাবনা

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম চিপ নির্মাতা এডভান্সড মাইক্রো ডিভাইসেস তাদের আগের লক্ষমাত্রা পরিবর্তন করে আরো কম চিপ তৈরীর কথা জানিয়েছে। পিসির বিক্রি কমে যাওয়ার কারনে এই পদক্ষেপ। বলা হচ্ছে বিশ্বব্যাপি মন্দার কারনে মানুষের সমস্ত অর্থ খরচ হয়ে গেছে। অন্তত কম্পিউটার বিক্রির পরিমান দেখে সেটাই মনে হয়।
বিপুল পরিমানে নেটবুক এবং এধরনের অন্যান্য কমদামী কম্পিউটারের বিক্রি বেড়ে যাওয়াকে অনেকে মন্দা কেটে যাওয়ার লক্ষন বলে উল্লেখ করেছেন। কিন্তু পিসির ক্ষেত্রে বিষয়টি বিপরীত। এএমডি জানিয়েছে বছরের দ্বিতীয় ভাগের আয় ১৬৫ কোটি ডলার এর তুলনায় পরবর্তী তিনমাসে ১ থেকে ৪ ভাগ পর্যন্ত কম হতে পারে। একথার মাধ্যমে ব্যাক-টু-স্কুল বলে পরিচিত বিক্রির সময়ে বিক্রি নিয়ে অসন্তুষ্ট অনেক ইলেকট্রনিক্স কোম্পানীর সাথে যোগ দিল এএমডি।
এএমডির প্রধান প্রতিদ্বন্দি, বিশ্বের সবচেয়ে বড় চিপ নির্মাতা ইন্টেল আগের মাসেই একই পদক্ষে নিয়েছে। তারাও তাদের নতুন লক্ষমাত্রা ঠিক করেছে । তারাও তাদের আয় কম হবে বলে জানিয়েছে।
এএমডি এবং ইন্টেল এর এধরনের বক্তব্য খুবই গুরুত্বপুর্ন, কারন এরই ওপর নির্ভর করে আগামীতে কম্পিউটার বাজারের অবস্থা কি হতে যাচ্ছে। প্রধান দুই পিসি নির্মাতা এইচপি এবং ডেল-ও এধরনের কম বিক্রির শতর্ক সংকেত জানিয়েছে।
অবশ্য সাধারন ক্রেতাদের সুবিধে হচ্ছে এইধরনের পরিস্থিতি মোকাবেলায় বিক্রেতারা দাম কমিয়ে বেশি পরিমান বিক্রির চেষ্টা করে।

No comments:

Post a Comment