August 31, 2010

মোবাইল ফোন ব্যবসার দিকে যাচ্ছে ইন্টেল Intel buys Infineon unit and expands wireless offer

বিশ্বের বৃহত্তম কম্পিউটার চিন নির্মাতা ইন্টেল মোবাইল ফোনের বিশাল বাজারের দিকে দৃষ্টি দেবে না এটা হয়না। জার্মানীর চিপ নির্মাতা ইনফিনিওন এর অয়্যারলেস ইউনিট কিনে সেটাই প্রকাশ করেছে তারা। ১৪০ কোটি ডলার বিনিয়োগ করে তারা কম্পিউটার বাজারের ওপর নির্ভরতা কমিয়ে স্মার্টফোনের বাজারের দিকে যাচ্ছে। স্মার্টফোন এবং ট্যাবলেটের দিকে ইন্টেলের এটা দুসপ্তাহের মধ্যে দ্বিতীয় বৃহত্তম বিনিয়োগ।
ইনফিনিওন এর মোবাইল ইউনিট এপলের আইফোন ছাড়াও নোকিয়া, এলজি এদের জন্য চিপ তৈরী করে। এটা কেনার ফলে ইন্টেল এখানেও আধিপত্য দেখানো সুযোগ পাবে।
ডেস্কটপ এবং মোবাইল চিপকে হ্যাকারদের হাত থেকে নিরাপদ রাখতে আগষ্টে ইন্টেল ম্যাকাফি কিনে নেয় ৭৭০ কোটি ডলারে। সেটা ছিল তাদের সবচেয়ে বেশি বিনিয়োগ।
ইন্টেল এদিকে বিনিয়োগ করলেও এখানে তাদের শক্ত প্রতিদ্বন্দি রয়েছে। ক্যালকম এবং ব্রডকম আরো দ্রুত মুভি, মিউজিক এবং অন্যান্য ডাটা ডাউনলোডের ক্ষেত্রে প্রতিনিয়ত উন্নতি করে যাচ্ছে। অন্যদিকে যুক্তরাজ্যভিত্তিক আরম প্রসেসর ইন্টেল থেকে ভাল করছে। এই খবরে তাদের শেয়ারের দর আরো বেড়েছে আর ইনফিনিওনের কমেছে।
ইনফিনিওন ২০১২ সালে এলটিই ব্যবহারে সক্ষম চিপ তৈরী করার আয়োজন করেছে কিন্তু অনেকেরই মতে সেটা খুব দেরী। অনেক বড় অপারেটর এরই মধ্যে এই প্রযুক্তি ব্যবহারের উদ্দ্যোগ নিয়েছে।
ইন্টেল ইনফিনিওনকে স্বাধীনভাবে কর্মক্ষম রাখতে চায়।

No comments:

Post a Comment