August 30, 2010

গেম কনসোল আনতে যাচ্ছে লেনোভো China's Lenovo to launch game console

চীনের বৃহত্তম আইটি প্রতিষ্ঠান লেনোভো জানিয়েছে তারা এবছরই ভিডিও গেম কনসোল আনতে যাচ্ছে। এক্ষেত্রে বর্তমানের নিনটেনডো, এক্সবক্স, প্লেষ্টেশন এদের সাথে প্রতিদ্বন্দিতা করবে তারা। অন্য অনেক ব্যবসায় সমস্যা দেখা দিলেও এই ব্যবসা রমরমা।
লেনোভো এরই মধ্যে তাদের ই-বক্স এর প্রোটোটাইপ তৈরী করেছে এবং বেইজিং ইডু টেকনোলজি নামে একটি প্রতিষ্ঠানের মাধ্যমে সেটা তৈরী করবে বলে জানা গেছে।
ই-বক্সের সাথে হাই ডেফিনিশন টিভি এবং ইন্টারনেট সংযোগের ব্যবস্থা থাকবে। এতে কন্ট্রোলার থাকবে না, মোশন সেন্সর প্রযুক্তিতে নানারকম অঙ্গভঙ্গিতে কাজ করবে। মাইক্রোসফট এধরনের প্রযুক্তি কাইনেক্ট বাজারে আনবে ৪ নভেম্বর তারিখে।
চীনের ১২ কোটি শহুরে মানুষকে লক্ষ্য করে এগুলি তৈরী করা হচ্ছে বলে কোম্পানী বলেছে। এই প্রকল্পে ব্যয়ের পরিমান জানানো হয়নি।
২০০৫ সালে লেনোভো আইবিএম এর কম্পিউটার বিভাগ কিনে নেয়। বিক্রির হিসেবে এইচপি, ডেল এবং এসারের পর বিশ্বে অবস্থান চতুর্থ। চীনের বাজারের ৩০ ভাগ তাদের দখলে বলে বলা হয়।
কম্পিউটারের বাইরে মোবাইল ফোন, ট্যাবলেট কম্পিউটার ইত্যাদি করার চেষ্টা চালিয়ে যাচ্ছে এই কোম্পানী। কিছুদিন আগে তারা লে-ফোন নামে সিগনেচার মোবাইল ছেড়েছে। তাদের আইডিয়াপ্যাড ইউ১ এর ল্যাপটপের স্ক্রিন পৃথক করে ট্যাবলেট কম্পিউটার হিসেবে ব্যবহার করা যায়।  

No comments:

Post a Comment