August 21, 2010

আসুসের বিভিন্ন অপারেটিং সিষ্টেমের ৪টি ট্যাবলেট/প্যাড Asus 4 EEE tablets, with a variety of screen sizes and OS

আসুস ভিন্ন ভিন্ন অপারেটিং সিষ্টেম এবং ভিন্ন আকারের ডিসপ্লের ৪টি ট্যাবলেট নিয়ে কাজ করছে। ৮ থেকে ১২ ইঞ্চি ডিসপ্লের এই ট্যাবলেটগুলির মধ্যে রয়েছে উইন্ডোজ ৭, উইন্ডোজ এমবেডেড কমপ্যাক্ট ৭, এন্ড্রয়েড এবং লিনাক্স অপারেটিং সিষ্টেম।
এগুলির মধ্যে সবচেয়ে বড় ১২ ইঞ্চি ডিসপ্লের Asus EEE Pad EP121। এতে উইন্ডোজ ৭ হোম প্রিমিয়াম কাজ করবে। প্রসেসর হিসেবে ইন্টেল কোর ২ ডুয়ো থাকবে। এরসাথে ডকিং ষ্টেশন থাকবে যারফলে অনায়াসে ল্যাপটপের বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে।
এবছর ডিসেম্বর অথবা আগামী বছর জানুয়ারীতে  এটা বাজারে পাওয়া যাবে। শুরুতে দাম হিসেব করা হয়েছিল ৫০০ ডলারের নিচে, কিন্তু খরচ বেগে যাওয়ায় তা ১০০০ ডলারে ঠেকেছে।
জানুয়ারীতেই বাজারে আসবে আরেকটি ইইই প্যাড। এতে আরম প্রসেসর এবং অপারেটিং সিষ্টেম হিসেবে উইন্ডোজ এমবেডেড কমপ্যাক্ট ৭ থাকবে। এর ডিসপ্লে ১০ ইঞ্চি। দাম হবে ৪০০ থেকে ৫০০ ডলারের মধ্যে।
এন্ড্রয়েড অপারেটিং সিষ্টেমের ১০ ইঞ্চি ইইই প্যাড বাজারে আসবে মার্চে। এর দাম হবে ৪০০ ডলারের মত।
সবচেয়ে কমদামের ৮ ইঞ্চি আসুস ইইই ট্যাবলেট ১০২৪-৭৬৮ রেজুলুশন ব্যবহার করবে এবং ৬৪ সেড গ্রে দেখাবে। একে ই-বুক রিডার হিসেবে ব্যবহার করা যাবে। এছাড়া ওয়াই-ফাই কানেকটিভিটি, ২ গিগাবাইট ইন্টারনাল মেমোরী, মাইক্রো এসডি কার্ড স্লট এবং অপারেটিং সিষ্টেম হিসেবে লিনাক্স থাকবে।
এর ব্যাটারী থেকে ১০ ঘন্টা ব্যবহার করা যাবে। দাম হবে ৩০০ ডলার।

No comments:

Post a Comment