July 27, 2010

উইকিলিকস নিয়ে বিতর্ক The Inevitability of Wikileaks

গত কয়েকদিনে উইকিলিকসে মার্কিন সামরিক তথ্য প্রকাশ করার বিষয়টি যতটা আলোচিত হয়েছে অন্য কোন খবর ততটা প্রাধান্য পায়নি। বিষয়টি স্বাভাবিক। আফগানিস্তানের মার্কিন বাহিনীর পরিকল্পনার কথা পর্যন্ত প্রকাশ করা হয়েছে এতে। প্রকাশ পেয়েছে এমন অনেক তথ্য যা গোপন করে রাখা হয়েছিল। একটি বিষয় হয়ত ততটা গুরুত্ব দিয়ে আলোচনা করা হয়নি, উইকিলিকস এর এই তথ্য প্রকাশ কতটুকু অবস্যম্ভাবী?
বর্তমান উইকিলিকস পরিচালনা করছেন একজন অষ্ট্রেলিয়ান, জুলিয়ান এসাঞ্জি। সারা বিশ্বের নানারকম গোপন তথ্য প্রকাশ করে যাচ্ছে তারা। বর্তমান ঘটনাকে স্বাগত জানিয়েছে  এমনেষ্টি ইন্টারনাশনাল, আর মার্কিন সরকারের ভাষ্যমতে এটা জাতিয় নিরাপত্তার জন্য হুমকি। সাধারন মানুষ পক্ষে-বিপক্ষে অবস্থান নেবেন এটাই স্বাভাবিক। তারপরও, কিছু বিষয় এখানে উল্লেখ করতেই হয়,
চীন-ইরান-কিউবা-উত্তর কোরিয়ায় মত প্রকাশে বাধা দেয়ার বিষয়ে সবচেয়ে বেশি সোচ্চার আমেরিকা। আফগানিস্তানে ভুলক্রমে বেসামরিক নাগরিকের ওপর বোমাবর্ষন করে মানুষ মারা হয়েছে এটা তাদের কাছে নিরাপত্তার জন্য গোপনীয় তথ্য। তাদের কোর্টও কোনরকম খোজ না করে তাতে সায় দিয়েছে। কেউ যদি এর পেছনের খবর সামনে এনে হাজির করেন তাকে কতটুকু দোষ দেয়া যায়। প্রচলিত প্রবাদ যেখানে, সত্য একসময় প্রকাশ পাবেই। ইন্টারনেটের যুগে সেকথা আরো বেশি সত্য। বিভিন্ন দেশে নানাভাবে ইন্টারনেট বাধাগ্রস্থ করলেও কোন না কোনভাবে সত্য প্রকাশ পাচ্ছে। একজনের কাছে তা যেমন সত্যপ্রকাশ আরেকজনের কাছে সেটাই রাষ্ট্রের-সমাজের জন্য হুমকি।
এর একমুখি সমাধান হয়ত হবে না, তবে একথা স্বীকার করার সময় এসেছে, তথ্য প্রকাশে বাধা দিয়ে তথ্য আটকানো যায় না। এতে কেলেংকারী বাড়তে থাকে।
উইকিলিকসের ঠিকানা http://wikileaks.org/

No comments:

Post a Comment