July 21, 2010

মুভি পাইরেসি রোধে নতুন ব্যবস্থা আলট্রা-ভায়োলেট Digital movie locker UltraViolet

হলিউড ষ্টুডিও ওয়ার্নার ব্রস, মাইক্রোসফটের মত আরো কিছু কোম্পানী ভিডিওর পাইরেসি রোধে নতুন একটি পদ্ধতি চালু করতে যাচ্ছে। এর নাম দেয়া হয়েছে আলট্রা-ভায়োলেট। ডিভিডি, ব্লুরে অথবা ইন্টারনেট থেকে ডাউনলোড, যেখান থেকেই কেনা হোক, বলা হচ্ছে একবার কিনলে সেটা যে কোন প্লেয়ারে, যে কোন ফরম্যাটে ব্যবহার করা যাবে।
এখানে প্রোটেকশনের বিষয়টি একটু উল্লেখ করা প্রয়োজন। বর্তমানের ডিভিডিগুলি (অথবা ইন্টারনেটের ভিডিও) ডিজিটাল প্রোটেকশনের ব্যবস্থা রেখে বিক্রি করা হয়। প্রতিবার ব্যবহার করার সময় ক্রেতাকে সেই তথ্য দিতে হয়। নতুন ব্যবস্থায় এই তথ্য ভিডিওর সাথেই থাকবে। কপি করার সময় এটা বাদ দিয়ে কপি হবে।
ভিডিও পাইরেসি বন্ধে বিভিন্ন কোম্পানী নানারকম চেষ্টা করে যাচ্ছে। এপলের মোটামুটি এধরনের একটি ব্যবস্থা রয়েছে, সেইসাথে শর্ত হচ্ছে সেটি এপলের নিজস্ব হার্ডঅয়্যারে ব্যবহার করতে হয়। যেমন আইপ্যাড কিংবা এপল টিভি। আলট্রা-ভায়োলেটের প্রচারে সেই সীমাবদ্ধতা নেই বলে বলা হচ্ছে। নতুন এই প্রতিক্রয়ায় এপল এবং ডিজনী জড়িত নেই।
এতকিছুর পরও মুল বিষয়টি থেকেই যাচ্ছে। মানুষ কোন না কোনভাবে মুল ভিডিও থেকে পাইরেটেড ভিডিও তৈরী করে। এমনকি ক্যামেরা ব্যবহার করে হলেও। সেখানে এই প্রযুক্তি কতটা কাজ করবে বলা কঠিন।

No comments:

Post a Comment