June 20, 2010

মাইক্রোসফটের চশমা ছাড়া থ্রিডি দেখার প্রযুক্তি Microsoft’s New Way of Watching 3-D

সিনেমা হলের থ্রিডি বাড়ির ড্রইংরুমে আসতে শুরু করেছে। তারপরও থ্রিডি কেনার বিষয়ে মানুষের মধ্যে একধরনের শংকোচ কাজ করছে। এজন্য একটা বড় অভিযোগ, থ্রিডি দেখার জন্য বিশেষ চশমা ব্যবহার করতে হয়। এরই মধ্যে চশমা ছাড়া থ্রিডি ডিসপ্লে নিয়ে কাজ করার কথা জানিয়েছে শার্প। মোবাইল ফোনে তারা ব্যবহার করেও দেখিয়েছে। মাইক্রোসফটের এপ্লাইড সাইন্স বিভাগও কাজ করছে চশমাবিহীন থ্রিডি ডিসপ্লে নিয়ে।

থ্রিডি দেখার সমস্যা কোথায় যদি জানা না থাকে তাহলে একটু ধারনা পেতে পারেন এখান থেকে। ছবি/ভিডিওকে থ্রিডি দেখার সময় দুই চোখের জন্য  পৃথক সিগন্যাল প্রয়োজন হয়। ব্যবহারের সময় দর্শককে নির্দিষ্ট দুরত্ব বসতে হয় এবং বাকি কাজ করা হয় চশমার সাহায্যে।
মাইক্রোসফট যে প্রোটোটাইপ তৈরী করেছে তাতে ডিসপ্লে নিজেই দর্শকের দুরত্ব হিসেব করবে এবং তারসাথে মিল রেখে দুই চোখের জন্য পৃথক সিগন্যাল পাঠাবে।
ধারনা করতেই পারছেন বিষয়টি জটিল। দর্শক বেশি হলে প্রত্যেকের জন্য পৃথক পৃথক সিগন্যাল পাঠাতে হবে। আপাতত মাইক্রোসফটের এই প্রযুক্তি দুজনের ব্যবহারের উপযোগি। বর্তমানের ২৪০ হার্টজ এলসিডি ব্যবহার করে এটাই সম্ভব। প্রতি সিগন্যালের জন্য ৬০ হার্টজ। এই সমস্যা মোকাবেলা করতে মাইক্রোসফট তাদের নির্মাতাদের আরো বেশি রিফ্রেস রেটের এলসিডি তৈরী করতে বলেছে।
ভাল সংবাদ এটুকুই, এটা সঠিক পথে যাত্রা। আশা করা যায় একসময় চশমা ছাড়াই থ্রিডি দেখা সম্ভব হবে। বর্তমানের বাস্তবতা হচ্ছে, থ্রিডি দেখতে হলে চশমা ছাড়া গতি নেই।

No comments:

Post a Comment