May 25, 2010

সনি সাইবারশট ডিএসসি-এইচ৫৫ ক্যামেরা Sony Cyber-shot DSC-H55 Review

সনির এইচএক্স-৫ ক্যামেরা বর্তমান বাজারে অত্যন্ত জনপ্রিয়। সেইসাথে দামও বেশি। এর কমদামী ভার্শন বলা যেতে পারে এইচ-৫৫ মডেলকে। ছোট আকারের ট্রাভেলজুম ক্যামেরায় রয়েছে ১৪ মেগাপিক্সেল সেন্সর, ১০ এক্স অপটিক্যাল জুম (২৫-২৫০ মিমি), ৩ ইঞ্চি এলসিডি ডিসপ্লে, ৭২০পি হাই ডেফিনিশন ভিডিও রেকর্ডিং সুবিধে, সুইপ প্যানোরমা মোড। এর দাম ২৫০ ডলারের মধ্যে।
এতে সনির ১/২.৩ ইঞ্চি  সুপারহ্যাড সিসিডি সেন্সরের সাথে বিয়ঞ্জ ইমেজ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এসএলআর ক্যামেরার জি ব্রান্ডের লেন্স। স্পষ্টতই ছবির মান উন্নত করতে এটা করা হয়েছে। ৩৫ মিমি এর তুলনায় ২৫-২৫০ মিমি জুম যথেষ্ট কার্যকর। একে সেন্সর ক্রাপ পদ্ধতিতে ৩০-৩০০ পর্যন্ত ব্যবহার করা যায়।
এতে দুধরনের এপারচার ব্যবহার করা যায়। পুরো জুম জুড়ে এর এপারচার এফ/৩.৫ থেকে এফ/৫.৫ এবং ওয়াইড এঙ্গেলে আরেক পদ্ধতিতে এফ/৮ ব্যবহার করা যায়। স্থির ছবি পাবার জন্য এতে অপটিক্যাল ইমেজ ষ্ট্যাবিলাইজেশন ব্যবস্থা রয়েছে।
ছোট আকারের অন্যান্য ক্যামেরার মত এতে ভিউফাইন্ডার নেই। ৩ ইঞ্চি এলসিডি ডিসপ্লে ব্যবহার করতে হবে। এর রেজ্যুলুশন ২৩০,০০০ ডট। ফেস ডিটেকশন সহ ৯-পয়েন্ট অটোফোকাস ব্যবস্থা রয়েছে। ইচ্ছে করলে ফেস ডিটেকশন বন্ধ রাখা যায়। শিশু কিংবা বড়দের জন্য পৃথকভাবে ব্যবহার করা যায়। স্মাইল ডিটেকশন ছবিতে প্রত্যেকের হাসিমুখ নিশ্চিত করবে।
এতে হাইডেফিনিশন (১২৮০-৭২০) অথবা ষ্ট্যান্ডার্ড ডেফিনিশন (৬৪০-৪৮০) ভিডিও রেকর্ড করার ব্যবস্থা রয়েছে। ভিডিও রেকর্ড হবে ২৯.৯৭ ফ্রেম/সে রেটে, এমপি৪ ফরম্যাটে।
প্যানোরমিক ছবি উঠানোর জন্য সুইপ প্যানোরমা মোড রয়েছে। ১০০টি ছবি ব্যবহার করে পুরো দিগন্তজুড়ে ছবি উঠিয়ে একটি ছবি হিসেবে পাওয়া যাবে এই ব্যবস্থায়।
সনির নিজস্ব মেমোরী কার্ডের পাশাপাশি এতে এসডিএইচসি কার্ড ব্যবহার করা যাবে। তবে আরো নতুন, আরো বেশি ধারনক্ষমতার এসডিএক্সসি ব্যবহার করা যাবে না।
এর নিজস্ব ব্যাটারীতে এক চার্জে ৩১০টি ছবি উঠানো যাবে। কানেকটিভিটি হিসেবে ইউএসবি ২.০ এবং ষ্ট্যান্ডার্ড ও হাই ডেফিনিশন ভিডিও আউটপুটের ব্যবস্খথা রয়েছে।
ক্যামেরাটি কালো এবং রূপালি দুটি ভিন্ন ভিন্ন রঙে পাওয়া যায়। ক্যামেরার সাথে সনির পিকচার মোশন ব্রাউজার ৫.০ সফটঅয়্যার দেয়া হয়। এর দাম ২২৫ থেকে ২৫০ ডলার।

No comments:

Post a Comment