May 16, 2010

ফটোশপ সিএস-৫ কেন ব্যবহার করবেন Photoshop CS5 Review

ইমেজ এডিটিং এর ক্ষেত্রে ইন্ডাষ্ট্রি ষ্টান্ডার্ড, এটাই বলা হয় ফটোশপ সম্পর্কে। যারা বহু বছর ধরে ফটোশপ ব্যবহার করছেন তারা অন্য সফটঅয়্যার ব্যবহারের কথা চিন্তাও করেন না। এমনকি নতুন ভার্শনের খোজ নেয়াও প্রয়োজন মনে করেন না। কেউ ভার্শন ৫ নিয়ে খুশী, কেউ ৭ নিয়ে। তাহলে নতুন করে সিএস-৫ নিয়ে এত মাতামাতি কেন ?
কারন এটা একদিকে নতুন ব্যবহারকারীকে সহজে কাজ করার সুযোগ করে দিয়েছে। কোন টুল কোথায় খুজে বের করার প্রয়োজন নেই, সবই হাতের কাছে, অন্যদিকে আগের টুলগুলি উন্নত করা হয়েছে। ফলে ১০-১৫ বছর ধরে যারা ফটোশপ ব্যবহার করেন তারাও আরো ভালভাবে কাজ করার সুযোগ পাবেন এই ভার্শনে।
পরিবর্তনগুলি বিস্তারিত দেখে নেয়া যাক।
ইনষ্টল করা : ফটোশপ সিএস-৫ ইনষ্টল করা একেবারেই সহজ। সেটআপ চালু করে যদি সিরিয়াল নাম্বার থাকে সেটা দিয়ে দিন, অথবা ৩০ দিনের ট্রায়াল হিসেবে ইনষ্টল করুন। পরবর্তীতে ৩০ দিনের মধ্যে যে কোনসময় সিরিয়াল নাম্বার বসিয়ে দিতে পারেন।
ব্যবহার করতে কি কি লাগবে একবার জেনে নিন। উইন্ডোজ এক্সপি (সার্ভিস প্যাক ৩ সহ), অথবা ভিসতা অথবা উইন্ডোজ ৭।
ইন্টারফেস : অনেক সফটঅয়্যার নির্মাতা তাদের নতুন ভার্শনের ইন্টারফেসে এতটাই পরিবর্তন আনে যে ব্যবহারকারী রীতিমত চমকে ওঠেন। ফটোশপ সিএস-৫ এ সিএস-৪ এর তুলনায় চোখে পরার মত পরিবর্তন একেবারেই কম।
এতে ওয়ার্কস্পেস সুইচার পরিবর্তন করে সব যায়গায় ড্রপ ডাউন মেনু যোগ করা হয়েছে। নতুন ওয়ার্কস্পেস যোগ করা, মুছে দেয়া, পরিবর্তণ করা ইত্যাদি সহজ করা হয়েছে। ফলে প্রত্যেকেই নিজের পছন্দমত ইন্টারফেস সাজিয়ে নিতে পারেন।
নতুন এবং পরিবর্তিত ফিচার
ফটোশপের ২০ বছরের ইতিহাসে এবারই কোন ভার্শনে সবচেয়ে বেশি নতুন ফিচার যোগ করা হয়েছে। মিনি ব্রিজ নামে নতুন একটি ফিচার আনা হয়েছে। ফটোশপের ভেতর থেকেই আইকনে ক্লিক করে যে কোনসময় চালু করে ডিস্কের ইমেজ ম্যানেজমেন্টের কাজ করে নেয়া যাবে। মিনি ব্রিজকে যে কোন যায়গায় যে কোন মাপে রেখে ব্যবহার করা যাবে।
অটোমেটিক লেন্স কারেকশন : আগে একাজ করতে হত বহু শ্রম ব্যয় করে। নতুন এই ফিচারের মাধ্যমে ক্যামেরা, লেন্স ইত্যাদির মডেল বলে দিয়ে ফটোশপের সাহায্য নিতে পারেন। কোন ক্যামেরায় কি পরিমান বিচ্যুতি হয় সেটা ফটোশপ জানে এবং নিজেই ঠিক করে নেয়।
হাই ডায়নামিক রেঞ্জ (এইচডিআর) : ফটোশপ সিএস-২ তে প্রথমবার এটা চালু করা হয়। ৩টি ছবি থেকে তথ্য নিয়ে একসাথে করে ভাল মানের ছবি তৈরী করার কাজ করবে ফটোশপ। নতুন ভার্শনে ছবিগুলি একসাথে না করেই তার ফল কি হবে দেখে নেয়া যাবে।
কনটেন্ট এওয়্যার ফিল : ছবির কোন একটি অংশ বাদ দিয়ে সেই যায়গা অন্য যায়গার সাথে মিল রেখে পুরন করার ব্যবস্থা। আপনি হয়ত পার্কের ছবি উঠিয়েছেন কিন্তু কোনভাবেই একজন মানুষকে বাদ দিতে পারেননি। ফটোশপে তাকে বাদ দিয়ে দিন। সেই যায়গা ফটোশপ নিজেই পার্কের দৃশ্যের সাথে মিল রেখে পুরন করবে।
থ্রিডি টুল : টুডি ড্রইং থেকে থ্রিডি করার ব্যবস্থা। ফটোশপ ডিজাইনারকে অনেক সময়ই লোগো কিংবা এধরনের কাজে থ্রিডি ব্যবহার করতে হয়। এখন এজন্য থ্রিডি ষ্টুডিও ম্যাক্স বা অন্যকিছু প্রয়োজন নেই। ফটোশপেই থ্রিডি টেক্সট কিংবা অন্য কাজ করে নেয়া যাবে।
পারফরমেন্স : সাধারনভাবে নতুন সফটঅয়্যার মানেই আকারে বড়, কাজে ধীরগতি, এই বক্তব্যের সাথেই আমরা পরিচিত। যারা সিএস-৪ ব্যবহার করেছেন তারা অবাক হয়ে দেখবেন আগের চেয়ে অনেক দ্রুত কাজ হচ্ছে। প্রোগ্রাম চালু হচ্ছে দ্রুত, ইমেজ ওপেন হচ্ছে দ্রুত।
সব মিলিয়ে, নতুন ভার্শন সম্পর্কে কোন অভিযোগ এখন পর্যন্ত শোনা যায়নি। আপনি পেশাদার ডিজাইনার হোন অথবা শখের বসেই কাজ করুন, বহু বছরের অভিজ্ঞ হোন আর একেবারে নবীন শিক্ষার্থী হোন, আপনার চাহিদা পুরন করবে নতুন এই ভার্শন।

No comments:

Post a Comment