May 25, 2010

ইয়াহু ম্যাপ ব্যবহার করতে যাচ্ছে নোকিয়া Nokia to run Yahoo's maps in global partnership

অন্য অনেক যায়গার মত লোকেশন সার্ভিসেও গুগলের অবস্থান অত্যন্ত শক্তিশালি। এরসাথে প্রতিদ্বন্দিতা করতে ইয়াহু-নোকিয়া এক হতে যাচ্ছে। নতুন এই ব্যবস্থায় নোকিয়া ইয়াহুর ম্যাপ ব্যবহার করবে। আর প্রতিদানে ইয়াহু নোকিয়া ফোনের জন্য আমেইল এবং ইনষ্ট্যান্ট মেসেজিং সেবা দেবে। মোবাইল ফোন এবং কম্পিউটার দুই ক্ষেত্রেই এই চুক্তি কাজ করবে।
ইয়াহু তাদের মুল ব্যবসা, বিভিন্ন কন্টেন্ট তৈরী, বিজ্ঞাপন বিক্রি এবং মেসেজিং সার্ভিস ইত্যাদি করে যাবে। সেইসাথে সহযোগি হিসেবে নোকিয়ার সাহায্যে অন্য কাজগুলি করবে।
লোকেশন সার্ভিসের ক্ষেত্রে গুগলের গর্ব করার মত অনেক কিছুই রয়েছে। তারাই প্রথম এমন ব্যবস্থা চালু করে যেখানে মাউস ড্রাগ করে এক যায়গা থেকে আরেক যায়গায় নেয়া যায়। ইদানিং ওন্ড্রয়েড ফোনের রাস্তার প্রতিটি মোড়ের নির্দেশ শোনানোর ব্যবস্থা চালু করা হয়েছে। নোকিয়া-ইয়াহু আরো নতুন কিছু দেবে বলেই আশা করছেন অনেকে। এই সেবা পাওয়ারড বাই অভি নামে পরিচিত হবে।
উল্লেখ করা যেতে পারে ইমেইল ব্যবহারকারীর দিক থেকে ইয়াহু তাদের প্রতিদ্বন্দি গুগল থেকে অনেক এগিয়ে। আর বিশ্বের ১ নম্বর মোবাইল ফোন নির্মাতা নোকিয়া সারা বিশ্বে কর্তুত্ব করলেও আমেরিকায় এপল আইফোন এবং ব্লাকবেরি থেকে পিছিয়ে।

No comments:

Post a Comment