May 19, 2010

পাকিস্তান সরকার ফেসবুক বন্ধ করার নির্দেশ দিয়েছে Muslim anger prompts Pakistan to block Facebook

পাকিস্তানের মুসলিম জনগোষ্ঠির প্রতিবাদের মুখে পাকিস্তান সরকার সেখানকার সব ইন্টারনেট সেবাদাতাকে ফেসবুক ব্লক করার নির্দেশ দিয়েছে। ফেসবুকের একটি পেজে নবী মুহম্মদের ছবি জমা দেয়ার আহ্বান জানানোর প্রেক্ষিতে জনগন এর প্রতিবাদ শুরু করে। ইসলাম ধর্মে নবীর ছবি বা কোনধরনের প্রতিকৃতি তৈরী নিষেধ।
একটি ফেসবুক পেজে নবীর ছবি একে ২০ মে তারিখের মধ্যে জমা দিতে বলা হয়।  প্রতিবাদে করাচীতে ২ হাজার ছাত্রী মিছিল বের করে এবং ফেসবুক বন্ধ করার দাবী জানায়। অন্যান্য যায়গায়ও প্রতিবাদ মিছিল বের করা হয়। সরকার প্রথমে নির্দিস্ট পেজ ব্লক করার নির্দেশ দেয়। কিন্তু ইসলামিক আইনজীবী ফোরাম পুরো ফেসবুকই বন্ধ করার দাবী নিয়ে কোর্টে যায়। কারন ফেসবুকে মুল পেজ দেখা যাচ্ছিল। কোর্ট এতে সম্মতি দেয়ায়  সরকার পাকিস্তানে ফেসবুক বন্ধ করার নির্দেশ দেয়।
এর আগে ২০০৫ সালে ডেনমার্কে নবীকে নিয়ে কার্টন প্রকাশ করায় সারা মুসলিম বিশ্ব প্রতিবাদ জানায় এবং কার্টুনিষ্টকে হত্যার হুমকি দেয়।
ফেসবুক বন্ধ করার ঘটনা অন্য দেশেও ঘটেছে। চীনে ফেসবুক নিষিদ্ধ। তারপরও ভিন্নপথে অনেকে ব্যবহার করে। পাকিস্তানে কি ঘটে সেটা দেখার।
ধর্মবিষয়ক মন্ত্রী হামিত সাইদ কাজমী বলেছেন ফেসবুকের এই নিষেধাজ্ঞা সাময়িক। তিনি বিষয়টি নিয়ে মুসলিম বিশ্বের সাথে আলাপ করবেন এবং নবীর ছবি যেন প্রকাশ না পায় সেজন্য অনুরোধ জানাবেন বলে জানান।

No comments:

Post a Comment