May 21, 2010

গুগল টিভি-তে ইন্টারনেট এবং টিভি একসাথে Google TV: TV and the Web together

ইন্টারনেটে টিভি কিংবা টিভিতে ইন্টারনেটের চেষ্টা অনেকবার করা হয়েছে। এবার গুগল দুটিকে একসাথে করে বলছে এর নাম গুগল টিভি। সাধারনভাবে যেমন টিভি দেখা যাবে তেমনি ইচ্ছে করলেই সেখানে ইন্টারনেট ব্যবহার করা যাবে। এন্ড্রয়েড সফটঅয়্যার ব্যবহার করা টিভি কিংবা ব্লু-রে প্লেয়ার ব্যবহার করে একাজ করা যাবে। এবছরই বাজারে বিক্রি শুরু হবে এই ব্যবস্থা।
গুগলের সাথে অন্য যেসব কোম্পানী কাজ করে তাদের এক সন্মেলনে গুগল এটা দেখিয়েছে। বেশ কিছুদিন থেকে চালু টিভিতে ইন্টারনেট ব্যবস্থার মতই। এতে কিবোর্ডসহ রিমোট ব্যবহার করা হয়েছে। কিন্তু গুগল বলছে এটা শুধু টিভিতে ইন্টারনেট ব্রাউজ করার বিষয় না। কম্পিউটারে যেখাবে ইন্টারনেট সার্চ করা, ইউটিউব ব্যবহার করা হয় ঠিক সেভাবেই সবকাজ করা যাবে টিভিতে। স্ক্রিনের সার্চবক্সে কিওয়ার্ড টাইপ করে কোন টিভির কি অনুষ্ঠান দেখতে চান খুজে বের করা যাবে, সরাসরি রেকর্ড করা যাবে।
এতে পিকচার-ইন-পিকচার ব্যবস্থা রয়েছে। এক চ্যানেল দেখার সময় আরেক চ্যানেলকে ছোট উইন্ডোতে রেখে দেখা যাবে। ওয়েবপেজের মত এদেরকে বুকমার্ক করে রাখা যাবে।
এরজন্য টিভি এবং ব্লু-রে প্লেয়ার তৈরী করছে সনি, রিমোট তৈরী করছে লজিটেক। তাদের সাথে আরো কাজ করছে ইন্টেল। এবছরই বিক্রি শুরু হবে বললেও দাম কেমন হবে জানানো হয়নি।

No comments:

Post a Comment