May 22, 2010

মোবাইলে আড়ি পাতা হতে পারে Bugnets Could Spy on You via Mobile Devices

আপনি হয়ত কারো সাথে খুব গুরুত্বপুর্ন কিংবা গোপনীয় বিষয় নিয়ে আলাপ করছেন। গোপনীয়তা রক্ষার জন্য কম্পিউটার কিংবা মোবাইল ফোন পর্যন্ত ব্যবহার করছেন না। সরাসরি সামনাসামনি বসে আলাপ করছেন। আপনার অজান্তেই পৃথিবীর আরেক প্রান্তে বসে কেউ আপনার প্রতিটি কথা শুনছে। তারজন্য লাভজনক হলে আপনাকে বিপদে ফেলবে না এ নিশ্চয়তাই বা কে দিচ্ছে ?

এটা সম্ভব। সাম্প্রতিক এক গবেষনায় সেকথাই বলা হয়েছে। মোবাইল ফোনে ভাইরাস ঢুকিয়ে দিয়ে তাকে মাইক্রোফোন হিসেবে ব্যবহার করার ঘটনা আগামীতে দেখা যাবে বলে উল্লেখ করা হয়েছে এই গবেষনায়। গবেষনা হয়েছে জর্জ মেসন ইউনিভার্সিটির রায়ান ফার্লি এবং জিনইউয়ান ওয়াং এর নেতৃত্বে। এর নাম দেয়া হয়েছে বাগনেট।
বলা হয় ২০০৪ সাল থেকে আজ পর্যন্ত ৫০০ এর কম মোবাইল ফোন ভাইরাসের সন্ধান পাওয়া গেছে। এফ-সিকিউর এর প্রধান গবেষক বলছেন এর ৯৫ ভাগই লেখা হয়েছে সিমবিয়ান অপারেটিং সিষ্টেমের জন্য। এছাড়া আইফোন এবং গুগলের এন্ড্রয়েডের জন্যও লেখা হয়েছে কিছু। তারা উইন্ডোজ এক্সপি এবং ম্যাক অপারেটিং সিষ্টেম ল্যাপটপ ব্যবহার করে দেখেছে দুরে থেকে এগুলির মাইক্রোফোন অন-অফ করা যায়। যদি ভেবে থাকেন মোবাইল ফোনের সুউচ অফ করে রক্ষা পাবেন তাহলে এটাও জেনে রাখুন, ভাইরাস এমনভাবে আক্রমন করতে পারে যেখানে আপনি সুইচ টিপে সেট বন্ধ করতে পারবেন না। জিপিএস ব্যবহার করে যায়গা চিনতে পারবে, কথা এবং টেক্সট সবই চুরি করতে পারবে। আপনি যদি অত্যন্ত সাবধানী ব্যবহারকারী হন তাহলেও এসব ঘটনার কিছুই আপনি জানার সুযোগ পাবেন না।
সবচেয়ে বেশি সহজে আক্রান্ত হতে পারে গুগলের এন্ড্রয়েড। তারা যে লিনাক্স ব্যবহার করে সেখানে আক্রমন করা সহজ। রুটকিটে সামান্য পরিবর্তন করে এপল, উইন্ডোজ কিংবা সিমবিয়ানেও আক্রমন করা সম্ভব। সবচেয়ে সহজ হতে পারে টেক্সট মেসেজ চুরি করা। আপনি কোন মেসেজ পাঠালে তার একটি কপি চোরের হাতে গিয়ে পড়বে।
এপল তাদের এপ ষ্টোর এর নিরাপত্তা নিয়ে গর্ব করে। নিরাপত্তার কারনে সব সফটঅয়্যারের অনুমোদন দেয় না। এই গবেষনার ফল জানানোর সময় দর্শকদের দেখানো হয়েছে রুটকিট ছাড়াই আইফোন থেকে কন্ট্যাক্ট লিষ্ট, ইমেজ ফাইল, টেক্সট মেসেজ, জিপিএস ডাটা এবং অন্যান্য তথ্য ব্যবহার করা যায়। এপল এর উত্তরে এখন পর্যন্ত এবিষয়ে কিছু বলেনি।
সাধারন মোবাইল ফোন ব্যবহারকারী সবচেয়ে সহজ লক্ষ্য হতে পারেন। প্রশ্ন করতেই পারেন আপনার কি করার আছে।
তাদের উপদেশ মোবাইল ফোন ব্যবহার করে কিছু ডাউনলোড করবেন না। এমনকি রিং টোন পর্যন্ত। এরই মধ্যে ইসেট, এফ-সিকিউর, ক্যাসপারস্কাই, ম্যাকাফি, সরটন সবারই এন্টিভাইরাস পাওয়া যায়। নোকিয়া তাদের নতুন সেটগুলিতে এন্টিভাইরাস ইনষ্টল করে দেয়। আপনি এমন কিছু ইনষ্টল করে নিতে পারেন।
এখন পর্যন্ত মোবাইল ফোনের জন্য ফায়ারওয়াল তৈরী হয়নি। বিনামুল্যে ব্যবহারের জন্য একটি ফায়ারওয়াল তৈরীর কাজ চলছে।

No comments:

Post a Comment