April 13, 2010

নোকিয়ার ৩টি সিমবিয়ান ফোন Symbain-running Nokia C6, Nokia C3 and Nokia E5

নোকিয়া ৩টি সিমবিয়ান অপারেটিং সিষ্টেমের ফোনের ঘোষনা দিয়েছে। মধ্যম মানের এই ফোনগুলিতে ফুল কিবোর্ড ব্যবহারের সুবিধে রয়েছে। সেইসাথে সব ধরনের কানেকটিভিটি। ইমেইল এবং ইনস্ট্যান্ট মেসেজিং ব্যবস্থাকে গুরুত্ব দেয়া হয়েছে ৩টি ফোনেই। মুলত তাদের ই সিরিজের বিজনেস ফোনের সুবিধাকে কমদামের সেটে আনা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে তাদের পক্ষ থেকে।

নোকিয়া সি-৩ সবচেয়ে জনপ্রিয় সিরিজ ৪০ অপারেটিং সিষ্টেমের প্রথম ফোন। এই সিরিজের প্রথম ফোন যেখানে ফুল কিবোর্ড রয়েছে। এতে সরাসরি ফেসবুক, টুইটার ইত্যাদি ব্যবহার করা যাবে। এছাড়া অভি মেইল, অভি চ্যাট ইত্যাদি রয়েছে। অন্যান্য উল্লেখযোগ্য বিষয়ের মধ্যে রয়েছে ওয়াই-ফাই, ২ মেগাপিক্সেল ক্যামেরা, ২.৪ ইঞ্চি ডিসপ্লে, ৮ গিগাবাইট পর্যন্ত মেমোরী সাপোর্ট। অল্পদিনের মধ্যেই বিভিন্ন রঙে সেটটি পাওয়া যাবে। দাম আনুমানিক ১০০ ইউরো (১৩৫ মার্কিন ডলার)।
নোকিয়া সি-৬ স্মার্টফোনে রয়েছে ৩.২ ইঞ্চি টাচস্ক্রিন ডিসপ্লে এবং সাইড স্লাইডিং কিবোর্ড। ইন্টারনেট ব্যবহারের জন্য বড় স্ক্রীন যথেষ্ট মানানসই। ইমেইল এবং সোস্যাল নেটওয়ার্কিং এর সবকিছুই রয়েছে এতে। এতে আরো রয়েছে ফ্লাশ এবং অটোফোকাস সহ ৫ মেগাপিক্সেল উচুমানের ক্যামেরা। অভি ম্যাপ এবং বিনামুল্যে ওয়াক/ড্রাইভ নেভিগেশন সুবিধা। এটাও পাওয়া যাবে দুয়েক মাসের মধ্যেই। দাম আনুমানিক ২২০ ইউরো।
সবশেষ ফোনটি নোকিয়ার বিজনেস ই সিরিজের। ই-৫ কে তাদের ই-৭২ কিংবা ই-৬৩ এর সাথে তুলনা করা যেতে পারে। বিজনেস ফোনের সব সুবিধাই রয়েছে এতে। এবছরের শেষদিকে এটা পাওয়া যাবে। দাম আনুমানিক ১৮০ ইউরো।

No comments:

Post a Comment