March 26, 2010

সনি ওয়াকম্যান এমপিথ্রি প্লেয়ার Sony Walkman NWZ-X1050

১৯৪৬ সালে যাত্রা শুরুর পর সনি বহুকিছুই তৈরী করেছে। তাদের টিভি, ক্যামেরা, ল্যাপটপ, প্লেষ্টেশন এগুলোর পাশাপাশি একেবারে শুরু থেকেই তাদের একটি বড় যায়গা দখল করে ছিল মিউজিক। তাদের ওয়াকম্যান নামটি সাধারনভাবে ব্যবহার করা হয় বহনযোগ্য প্লেয়ারের ক্ষেত্রে। তাদের ওয়াকম্যানের রয়েছে ডব্লিউ, এ, এস এবং বি সিরিজ। এরসাথে সম্প্রতি যোগ করা হয়েছে এক্স সিরিজ। তারই একটা মডেল এনডব্লিউজেড-এক্স১০৫০।
এতে রয়েছে ৩ ইঞ্চি ওএলইডি টাচস্ত্রিন ডিসপ্লে। ফলে বাটনের আধিক্য নেই। একেবারে সাদামাটা, দেখতে আকর্ষনীয়। এর মাপ ৫২.৫ ৯৭.৪ ১০.৫ মিমি। এর ধারনক্ষমতা ১৬ গিগাবাইট। তাদের বক্তব্য অনুযায়ী ৮ হাজার গান রাখা যাবে। আর ব্যাটারীর আয়ু তাদের অন্য যেকোন ওয়াকম্যান থেকে বেশি। ৩০ ঘন্টা অনবরত গান শোনা যাবে এবং ৯ ঘন্টা ভিডিও দেখা যাবে।
এর শব্দের মান অত্যন্ত উন্নত। ৫ ব্যান্ড ইকুয়ালাইজার ব্যবহার করে গানের ধরন অনুযায়ী সেটিং পরিবর্তন করা যাবে। এমপিথ্রি, ডব্লিউএমএ, এএসি ফরম্যাট ব্যবহারে কোন সমস্যা নেই। এর বিল্টইন ব্রাউজার ব্যবহার করে সরাসরি ইন্টারনেট থেকে পডকাষ্ট ডাউনলোড করা যাবে। এর সাথেই রয়েছে ওয়াইফাই এবং নিজস্ব ব্রাউজার।
ভিডিওর জন্য ডিসপ্লে চমকার। সাথে দেয়া সফটঅয়্যার ব্যবহার করে খুব সহজে ভিডিও ট্রান্সফার করা যাবে। প্রচলিত ফরম্যাটগুলির অধিকাংশই ব্যবহার করা যাবে এতে। প্লে অবস্থায় যে কোন সময় যায়গায় বন্ধ করা যাবে এবং পরবর্তীতে সেই যায়গা থেকে শুরু করা যাবে। আর ইন্টারনেট থেকে ইউটিউব ভিডিও ব্যবহারেও কোন সমস্যা নেই। ইন্টারনেট ব্যবহারের সময় টাচস্ক্রিন কিবোর্ড ব্যবহার করে যে কোন ওয়েব ঠিকানা ব্যবহার করা যাবে।
ডিজিটাল ফটো প্লেয়ার কিংবা এলবাম হিসেবে অনায়াসে ব্যবহার করা যাবে এই ওয়াকম্যান। জেপেগ ফরম্যাটের ছবি ব্যবহার করা যাবে এতে। একটামাত্র বিষয়ই অপুর্নতা আনতে পারে, ছবি দেখার জন্য ৩ ইঞ্চি ডিসপ্লে বেশ ছোট।
বর্তমানকালে স্মার্টফোনের কল্যানে প্লেয়ারের ব্যবহার বেশ কমে গেছে। তারপরও এপলের আইপড বলে দেয় এর ব্যবহারকারীর সংখ্যা একেবারে কম না। সনির এই সেটটি অনায়াসে বিবেচনায় আনা যেতে পারে।
এরসাথে এয়ারফোন, চার্জার, ইউএসবি কেবল, ডাটা কেবল, কাভার, স্ক্রীন প্রটেক্টর ইত্যাদি দেয়া হয়।

No comments:

Post a Comment