March 7, 2010

প্যানাসনিকের জি সিরিজ ক্যামেরা Panasonic DMC-G10 Micro Four Thirds camera

প্যানাসনিক জি সিরিজের নতুন লেন্সপরিবর্তনযোগ্য ক্যামেরা বাজারে ছেড়েছে। তাদের ভাষায় মাইক্রো ফোর থার্ড সেন্সর এবং ইন্টারচেঞ্জেবল লেন্স এই বিচারে বিশ্বের সবচেয়ে হালকা ওজনের ক্যামেরা।  সাধারনত এই ধরনের ক্যামেরায় ভিউ ফাইন্ডার থাকে না। এতে ভিউ ফাইন্ডার রয়েছে। ১২.১ মেগাপিক্সেল লাইভ মোস সেন্সর এবং ভেনাস ইঞ্জিন এইচডি ২ ব্যবহার করা এই ক্যামেরায় ৭২০পি হাই ডেফিনিশন ভিডিও রেকর্ড করা যাবে।

প্যানাসনিকে তাদের জি-১ ক্যামেরা এনে মাইক্রো ফোর থার্ড কামেরা সিষ্টেমে নতুন যুগ সুচনা করেছিল। এরপর জিএইচ-১ ক্যামেরায় তারা ফুল হাই ডেফিনিশন ১৯২০-১০৮০ ভিডিও রেকর্ডের ব্যবস্থা যোগ করে। জিএফ-১ আনে একেবারে পাতলা আকার। নতুন জি-১০ একইসাথে ব্যবহারের সহজতা এবং ছবির ভাল মান এনেছে। প্যানাসনিকের লুমিক্স ক্যামেরায় ব্যবহৃত ইন্টেলিজেন্ট অটো মোড ব্যবহার করে ছবি এবং ভিডিও দুই করা যাবে। ক্যামেরা নিজেই প্রয়োজনীয় মোড ঠিক করে নেবে, মেনু বা ডায়াল পরিবর্তন করার প্রয়োজন নেই। এতে ডাবল লাইভ ভিউ ফাংশন ব্যবহার করা হয়েছে। ৩ ইঞ্চি ডিসপ্লেতে ছবি উঠানোর আগেই সেটা ঠিক কেমন হবে দেখে নেয়া যাবে।
ওজনের বিচারে এটা সবচেয়ে হাল্কা  এবং আকারে ছোট ক্যামেরা। যারা কম্প্যাক্ট ক্যামেরা ব্যবহার করেন তারা ছোট আকারের এই ক্যামেরা পছন্দ করবেন, আবার এসএলআর ব্যবহারকারীদের পছন্দ হতে পারে সহজে বহনযোগ্যতার কারনে।
এতে এইচডিএমআই পোর্ট রয়েছে, ফলে সরাসরি হাই ডেফিনিশন টিভিতে সংযোগ দিয়ে ছবি বা ভিডিও দেখা যাবে। এছাড়াও ভিডিও আউট এবং ইউএসবি পোর্ট রয়েছে। সাথে দেয়া ফটো ফান ষ্টুডিও ৫ নামের সফটঅয়্যার ব্যবহার করে সহজে ছবি বা ভিডিও এডিট করা যাবে। ভিডিওকে সহজে সিডি/ডিভিডিতে রেকর্ড করা যাবে কিংবা সরাসরি ইউটিউবে পাঠানো যাবে।
এতে এসডি/এসডিএইচসি কার্ডের পাশাপাশি আরো বেশি ধারনক্ষমতার এসডিএক্সসি কার্ড ব্যবহার করা যাবে।
নতুন বাজারে আনা ১৪-৪২ মিমি আলট্রা ওয়াইড এঙ্গেল লেন্স কিটলেন্স হিসেবে দেয়া হবে।

No comments:

Post a Comment