March 7, 2010

ভারতে সফটঅয়্যার কাজের সুদিন ফিরছে Good times return for India's IT workers

বিশ্ব অর্থনীতি চাঙ্গা হওয়ার সাথে সাথে ভারতের সফটঅয়্যার শিল্প ঘুরে দাড়াচ্ছে। অর্থনৈতিক মন্দায় যারা চাকরী হারিয়েছিলেন তারা তো বটেই, নতুন নতুন সফটঅয়্যার ইঞ্জিনিয়ারের চাহিদা বেড়ে গেছে। ভারতের প্রধান তিন আউটসোর্সিং কোম্পানী টাটা কন্সালটেন্সি সার্ভিস, ইনফোসিস এবং উইপ্রো মুল নিযোগদাতা। ভারতের সফটঅয়্যার সেবাখাতে ১৫ ভাগ বৃদ্ধি হবে এবং এথেকে আয় ১ বছরে ৫৭০০ কোটি ডলারে পৌছুবে বলে ধারনা করা হচ্ছে।
এবছর দেড় লক্ষ মানুষকে চাকরী দেয়া সম্ভব হবে বলে জানিয়েছেন নাসকমের প্রধান সোম মিত্তাল। বর্তমান বছরের ৯০ হাজার কর্মীর নিযোগ থেকে এটা বেশি হলেও মন্দা শুরু আগের নিয়োগের অবস্থা থেকে অনেক কম। মন্দা শুরুর আগে এই খাতে নিয়োগ দেয়া কর্মীসংখ্যা ছিল আড়াই থেকে তিন লক্ষ। বর্তমানে এইখাতে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত রয়েছে ২৩ লক্ষের বেশি মানুষ যা একে ভারতের অন্যতম প্রধান কর্মসংস্থানের যায়গা পরিনত করেছে। দেশের মোট অর্থনীতির ৫.৯ ভাগ আসে এই খাত থেকে।
আমেরিকা এবং অন্যান্য উন্নত দেশ ভারতকে বেছে নেয় সেখানে বিপুল সংখ্যক ইরেজি জানা দক্ষ কর্মী রয়েছে এবং শ্রমের দাম তুলনামুলক কম এই কারনে।
মন্দার কারনে অনেক বড় কোম্পানী বেতন বন্ধ রাখে, কর্মী ছাটাই করে। এখন বড় কাজ পাওয়ার সম্ভাবনায় তারা আগে থেকেই শিক্ষাপ্রতিস্ঠানে ভবিষ্যত কর্মী খোজ করছে।

No comments:

Post a Comment