March 25, 2010

নিজের ভাষায় ইন্টারনেট ডোমেইন Internet agency approves domains in native scripts

অল্পদিনের মধ্যেই ইংরেজির বাইরে অন্য নতুন ভাষায় ইন্টারনেটের ডোমেইন চালু হতে যাচ্ছে। অন্তত ৪টি দেশকে এজন্য অনুমতি দিয়েছে ইন্টারনেট এজেন্সি। এবছরই এই ব্যবস্থা চালু হওয়ার কথা। ৮০র দশকে চালু হওয়া ইন্টারনেট ব্যবস্থায় এতদিন ডোমেইন নেম এক্সটেনশন (যেমন .com)  সীমাবদ্ধ ছিল ৩৭টি অক্ষরের মধ্যে।  ১০টি অংক, হাইফেন এবং ইংরেজিতে ব্যবহৃত ২৬টি ল্যাটিন বর্নমালার মধ্যে।

আইসিএএনএন, যারা এই ব্যবস্থা নিয়ন্ত্রন করে তারা গত জানুয়ারীতে রাশিয়ার জন্য সিরিলিক, সৌদি আরব, আরব আমিরাত এবং মিশরের জন্য পুরো নাম আরবী ভাষায় ব্যবহারের অনুমতি দেয়। তবে চীন এবং তাইওয়ানের ভাষা ব্যবহারের অনুমতি এখনও বিবচনাধীন। এই ভাষা যেহেতু দুভাবে ব্যবহার করা যায় সেহেতু আগে নির্দিষ্ট নিয়ম করা প্রয়োজন বলে বলা হয়েছে।
নতুনভাবে যাদের এই ব্যবস্থার অনুমতি দেয়া হল তাদের মধ্যে রয়েছে হংহং এর জন্য চাইনিজ, সিলংকার জন্য সিংহলীজ, থাইল্যান্ডের জন্য থাই এবং কাতার, তিউনিসিয়া এবং প্যালেষ্টাইনের জন্য আরবী।
চীনের অধীন হংকং এর জন্য চীনা ভাষা ব্যবহৃত হলেও তাদের অনুমতি দেয়া হয়েছে কারন তারা সিম্পলিফাইড এবং ট্রাডিশনাল দুধরনের ভাষা একইভাবে ব্যবহার করে।

No comments:

Post a Comment