February 25, 2010

আপত্তিকর ভিডিও সময়মত না সরানোয় গুগলের ৩ জন অভিযুক্ত Italy convicts 3 Google execs in abuse video case

ইতালীর এক আদালত গুগলের ৩ জন কর্মীকে অভিযুক্ত করেছে তাদের সাইট থেকে আপত্তিকর একটি ভিডিও সময়মত না সরানোর দায়ে। বিচারক আলফ্রেডো রোব্লেডো বলেছেন কারো ব্যক্তিগত পরিচিতি তার ব্যক্তিগত সম্পদ যার অবমুল্যায়ন করা যায় না। আর এই রায়ের প্রতিক্রিয়ার আমেরিকা থেকে জানানো হয়েছে এটা মুক্ত ইন্টারনেট ব্যবস্থার পরিপন্থি।
ভিডিওতে দেখানো হয় তুরিনের একজন প্রতিবন্ধীকে  তার সহপাঠিরা নানাভাবে অপদস্থ করছে। দুমাস অনলাইনে থাকা অবস্থায় এটি দেখে ৫,৫০০ জন এবং ৮০ জনের বেশি মন্তব্য লেখে। যার মধ্যে ভিডিওটি সরিয়ে নেবার কথাও বলা হয়েছিল।
গুগল জানিয়েছে বিষয়টি তাদের দৃষ্টি এড়িয়ে গেছে এবং পুলিশের নোটিশ পাবার দুঘন্টার মধ্যে তা সরিয়ে ফেলা হয়েছে। তারা এই সিদ্ধান্তকে আশ্চর্য্যজনক বলে উল্লেখ করে বলেছে ইন্টারনেটের মুক্তভাবে মত প্রকাশের যে ব্যবস্থা তা এতে বাধাগ্রস্থ হবে।
মত প্রকাশের স্বাধিনতা এবং ব্যক্তিগত গোপনিয়তা এই দুইয়ের পক্ষে-বিপক্ষে জোরালো বিতর্ক শুরু হয়েছে এনিয়ে। আবার কেউ বলছেন যেখানে যে কেউ ভিডিও (বা অন্যকিছু) আপলোড করতে পারেন সেখানে হোষ্টিং এর জন্য কোম্পানীকে দায়ী করা যায় না। কেউ বলছেন এই ভিডিও সরকারের ব্যর্থতাকে তুলে ধরেছে। বিষয়টিকে ভালভাবে যেমন দেখা যায় তেমনি মন্দভাবেও ব্যাখ্যা করা যায়।

No comments:

Post a Comment