February 19, 2010

গুগল হ্যাক করা হয়েছিল চীনের স্কুল থেকে Hackers attacked Google from China schools

যে হ্যাকিং এর কারনে চীন থেকে গুগলের বিদায় নেবার সম্ভাবনা তৈরী হয়েছে সেই হ্যাকিং হয়েছিল চীনের দুটি স্কুল থেকে। গতকাল এক খবরে একথা জানানো হয়েছে।
নিউইয়র্ক টাইম তাদের এক প্রতিবেদনে জানিয়েছে হ্যাকিং অনুসরন করে আমেরিকার তদন্ত দল সাংহাই জিয়াওটং ইউনিভার্সিটি এবং লানজিয়াং ভকেশনাল স্কুল পর্যন্ত গেছে। সেখানে যারা এরসাথে জড়িত ছিল তাদের সাথে কথা বলেছে। তবে তাদের নাম প্রকাশ করা হয়নি।
জানুয়ারীর ১২ তারিখে প্রকাশ পায় অনেকগুলি কম্পিউটারের তথ্য চুরি করা হয়েছে এবং মানবাধিকারকর্মীদের একাউন্ট থেকে তথ্য খোজ করা হয়েছে। নিরাপত্তা বিশেষজ্ঞের মতে ৩০টির বেশি কোম্পানীতে এই জটিল আক্রমন চালানো হয়েছে। মাইক্রোসফটের ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার এর একটি দুর্বলতার কারনে এটা সম্ভব হয়েছে বলেও উল্লেখ করা হয়।
এর প্রতিবাদে গুগল জানায় এটি সরকারী কাজ এবং তারা একারনে চীনে কাজ করবে না। চীন সরকার বিষয়টি অস্বীকার করেছে। এখনও চীন সরকারের সাথে গুগলের আলোচনা জলছে এবিষয় নিয়ে।
গত কয়েক সপ্তাহ ধরে সারা বিশ্বের বিশেষজ্ঞরা চেষ্টা চালাচ্ছেন এই শুরু কোথায় জানার। শেষ পর্যন্ত এই দুটি প্রতিষ্ঠানের নাম পাওয়া গেল।
জিয়াওটং কম্পিউটার বিজ্ঞানে শিক্ষায় চীনের সবচেয়ে বড় প্রতিষ্ঠান এবং ল্যানজিয়াং ভকেশনাল স্কুলে সামরিক বাহিনীর কম্পিউটার বিজ্ঞানীদের প্রশিক্ষন দেয়া হয়। জানিয়েছে টাইমস।
তবে দুটি স্কুলের পক্ষ থেকেই বলা হয়েছে তারা এধরনের কোন তদন্তের কথা জানে না। আর গুগল এবিষয়ে কোন প্রতিক্রিয়া জানায়নি।

No comments:

Post a Comment