February 19, 2010

গুগল উইকিপিডিয়াকে ২০ লক্ষ ডলার দিচ্ছে Google donates $2 million to support Wikipedia

ইন্টারনেটের সবচেয়ে লাভজনক প্রতিস্ঠান গুগল সেবামুলক ওয়েবসাইট উইকিপিডিয়াকে ২০ লক্ষ ডলার অনুদান দিচ্ছে। উইকিপিডিয়া সবচেয়ে বেশি ব্যবহৃত তথ্যের ওয়েবসাইট যা বিনামুল্যে সেবা দেয়। ৭ বছর ধরে চলা অলাভজনক এই প্রতিষ্ঠানে ই-বে এর প্রতিষ্ঠাতাও ২০ লক্ষ ডলার দিয়েছেন কয়েক মাস আগে।

উইকিপিডিয়ার লক্ষ ছিল ১ কোটি ৬ লক্ষ ডলার সংগ্রহ করা। আগের বছরের ৮৭ লক্ষ ডলারের তুলনায় তা ২০ ভাগ বেশি।  দ্বিতীয় মহাযুদ্ধের পর সবচেয়ে বড় মন্দার পরও তাদের প্রতি সমর্থন কমেনি।
উইকিপিডিয়ায় ২৭০টি ভাষায় ১ কোটি ৪০ লক্ষের বেশি আর্টিকেল রয়েছে। এগুলি লিখতে সাহায্য করেছেন ১ লক্ষের বেশি ব্যক্তি যারা এজন্য কোন অর্থ পাননি। মুলন অনুদানের ওপরই এই সাইটটি চলে। এবছর ২ লক্ষ ৪০ হাজার ব্যক্তি তাদের অর্থ অনুদান দিয়েছেন। যদিও বেশিরভাগই খুব অল্প পরিমানের।
সানফ্যন্সিসকো ভিত্তিক উইকিপিডিয়ার এবছরের ৯৪ লক্ষ ডলার খরচ করার কথা। মুলত তাদের ৩০ জনের মত কর্মচারীর বেতন-ভাতা ইত্যাদিতে এই অর্থ প্রয়োজন। তাদের দ্বিতীয় বৃহত্তম খরচ এই সাইটটি চালু রাখা।
এই অর্থ গুগলের কাছে একেবারেই সামান্য। গত ডিসেম্বরে তাদের সম্পদের পরিমান ছিল ২ হাজার ৪০০ কোটি ডলার। তাদের আয়ের বেশির ভাগ আসে ইন্টারনেটে বিজ্ঞাপন এবং তাদের সার্চ ইঞ্জিনের ফল থেকে এবং এর বড় একটি অংশ উইকিপিডিয়ার দিকেই যায়।

No comments:

Post a Comment