February 21, 2010

অস্কারে জয় হতে যাচ্ছে এনিমেশন প্রযুক্তির Fiction film technology to shine at Academy Awards

কোন ছবি ভিজ্যুয়াল ইফেক্টের জন্য অস্কার পুরস্কার পাবে সেটা জানা যাবে আগামী মাসে। একটা বিষয় নিশ্চিত, সফটঅয়্যার নির্মাতা অটোডেস্কের ভুমিকা থাকছে এতে। জনপ্রিয়তার শীর্ষে থাকা অবতার কিংবা ডিষ্ট্রিক্ট ৯ যদি পুরস্কার পায় তাহলে তারা গর্ব করতেই পারেন তাদের কল্যানে সেটা সম্ভব হয়েছে বলে। আগামী ৭ মার্চ ৮২তম অস্কার তালিকায় সেরা দশের মধ্যে রয়েছে এই দুটি ছবির নাম।
উল্লেখ করা দুটি ছবিতেই অটোডেস্কের তৈরী সফটঅয়্যার ব্যবহার করা হয়েছে। ক্যামেরায় তোলা ভিডিও এবং কম্পিউটার এনিমেশন একসাথে করে সম্পুর্ন আলাদা জগত তৈরী করা সম্ভব হয়েছে।
১৯৮২ সালে প্রতিষ্ঠিত কোম্পানী অটোডেস্কের টুডি এবং থ্রিডি সফটঅয়্যার ব্যবহার করে বিশ্বে যাকিছু ডিজাইন করা হয় তার অধিকাংশই করা হয়। এদের মধ্যে অটোক্যাড, মায়া, ষ্টুডিও ম্যাক্স নামগুলি অজানা নেই কারোই। গতবছর তাদের সফটঅয়্যার ব্যবহার করেছে ৯০ লক্ষ ব্যবহারকারী (লাইসেন্সসহ) এবং ১ বছরে তাদের আয় ছিল ২৩০ কোটি ডলার।
অবতারের নির্মাতা জেমস ক্যামেরন এমন জগত তৈরী করতে চেয়েছিলেন যা করার প্রযুক্তি সেইসময় ছিল না। অটোডেস্ক তাকে সেই সুযোগ করে দিয়েছে। অটোডেস্কের সফটঅয়্যারকে কিছুটা পরিবর্তন করে নিজেদের উপযোগি করে নিয়েছে লাইটষ্টর্ম এন্টারটেইনমেন্ট ষ্টুডিও-র প্রকৌশলীরা। সাইন্স ফিকশন মুভি ডিষ্ট্রিক্ট ৯ এও তাই করা হয়েছে। আর এতেই শেষ হয়নি তাদের কৃতিত্ব। ষ্টিভেন স্পিলবার্গ তার আগামী ছবি টিনটিনে এই প্রযুক্তি ব্যবহার করছেন।
ছবি তৈরী এখন শুধু ক্যামেরার কারসাজিতে থেকে নেই, থ্রিডি ভিডিও এরইমধ্যে ব্যবহার করা হয়েছে, সেইসাথে কম্পিউটার গ্রাফিক্স সব অসম্ভবকে সম্ভব করছে।

No comments:

Post a Comment