February 17, 2010

আমেরিকায় শতকরা ৪০ জনের ব্রডব্যান্ড সংযোগ নেই 40 percent in US lack home broadband

কম খরচে ঘরে ঘরে ব্রডব্যান্ড ইন্টারনেট নেয়ার চেষ্টা করার পরও শতকরা ৪০ জন আমেরিকানের ব্রডব্যান্ড সংযোগ নেই।  কমার্স ডিপার্টমেন্ট এই তথ্য জানিয়েছে। ওবামা প্রশাসন এবং কংগ্রেস অর্থনৈতিক উন্নতি, চাকরীর সুযোগ সৃষ্টি এবং শিক্ষার সুযোগ বৃদ্ধির জন্য জন্য ব্রডব্যান্ড সংযোগকে অন্যতম প্রয়োজনীয় বিষয় বলে নির্ধারন করেছেন। এজন্য ৭২০ কোটি ডলার ব্যয় ধরা হয়েছে।
আগামী মাসে এফসিসি কংগ্রেসকে মতামত দেবে কিভাবে বাস্তবে সবার কাছে দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট পৌছে দেয়া যায়। ধারনা করা হচ্ছে গ্রামাঞ্চলে এবং দরীদ্রদের ব্যবহারের সুযোগ বাড়ানোর জন্য আরো বেশি অয়্যারলেস সংযোগের প্রস্তাব করবে এবং ভর্তুকির কথা জানাবে। এফসিসি চেয়ারম্যান বলেছেন তিনি ২০২০ সালের মধ্যে ১০ কোটি ব্যবহারকারীকে ১০০ মেগাবিট/সে গতির ইন্টারনেট ব্যবহারের সুযোগ দিতে চান। এটা বর্তমানের গতির চেয়ে অনেকগুন বেশি। বর্তমানে আমেরিকার ব্রডব্যান্ডের গতি ৩ থেকে ২০ মেগাবিট/সে।
জরিপে পাওয়া গেছে আমেরিকায় ব্রডব্যান্ডের ব্যবহার ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। গতবছর ৫১ ভাগ থেকে গত অক্টোবরে ব্যবহারকারীর হার ছিল ৬৪ ভাগ। একইসাথে শহর এবং গ্রামাঞ্চলের উল্লেখযোগ্য পার্থক্যও ধরা পরেছে। আবার ব্রডব্যান্ড ব্যবহারের সুযোগ আছে এমন যায়গাতেও সবাই ব্যবহার করছে না। ৩৮ ভাগ মানুষ বলছে তাদের দ্রুতগতির ব্রডব্যান্ড প্রয়োজন নেই।
এখানে আরো যেসব তথ্য পাওয়া গেছে তা হচ্ছে বছরে দেড় লক্ষ ডলার আয় করে এমন ৮৯ জন আমেরিকান ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করে। দেড় লক্ষ ডলারের কম আয়ের ব্যবহারকারীর সংখ্যা ২৯ ভাগ।
অন্যদের মধ্যে ৬৭ ভাগ এশিয়ান আমেরিকান, ৬৭ ভাগ কমেশিয়ান, ৪৬ ভাগ আফ্রো-আমেরিকান এবং ৪০ ভাগ হিসপানিক ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করে।
বয়সের হিসেবে ১৮ থেকে ২৪ এর মধ্যে ইন্টারনেট ব্যবহারকারী সবচেয়ে বেশি, শতকরা ৮১ ভাগ। ৫৫ থেকে বেশি বয়সীদের ক্ষেত্রে এই হার ৪৬ ভাগ।

No comments:

Post a Comment