January 18, 2010

উইটনেস : দেখুন, ভিডিও করুন, বদলে দিন WITNESS: See It, Film It, Change It

ছবি হাজার শব্দের কাজ করে, প্রচলিত প্রবাদ। ভিডিও কত শব্দের কাজ করে তার হিসেব না করে বরং বলা যায় এর মাধ্যমে শুধু ঘটনার ছবিই তুলে ধরা যায় না, শব্দ, মানুষের অভিব্যক্তি, ব্যক্তির অভিজ্ঞতা সব তুলে আনা যায়। কোন ভাষার মানুষ সেটা দেখবে তাকে কিছু যায় আসে না। যেকারনে ভিডিও মানুষের নিত্যদিনের সমস্যা বিশ্বের কাছে তুলে ধরার বড় হাতিয়ার। একাজে সাহায্য করছে উইটনেস নামে একটি সংস্থা। 
উইটনেস বিভিন্ন অলাভজনক প্রতিষ্ঠানকে বিনামুল্যে ভিডিও ক্যামেরা দেয়, প্রয়োজনীয় প্রশিক্ষন দেয়। যৌন হয়রানি থেকে শুরু করে সমাজের বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতার বিরুদ্ধে কথা বলতে সাহায্য করে। মানুষের পরিবর্তনের জন্য এরচেয়ে বড় হাতিয়ার নেই, এটাই তাদের উপলব্ধি।

মানবাধিকার সংস্থাগুলিকে সবধরনের সাহায্য দেয়ার বাইরে তারা একটি হাব চালু করেছে যেখানে যে কেউ ভিডিও পাঠাতে পারেন, অন্যদের সাথে শেয়ার করতে পারেন, অন্যান্য ভিডিওর সাথে যোগাযোগ করতে পারেন।
চারিদিকে, সমাজের বিভিন্ন স্তরে, অফিসে, পথে-ঘাটে, বাড়িতে নানারকম যে অমানবিক ঘটনা ঘটে চলেছে তার ভিডিও করা সাধারন মানুষের পক্ষে খুবই সম্ভব। পরিবর্তিত, উন্নত সমাজ ব্যবস্থা গড়ে তোলার কাজে আপনিও অংশ নিতে পারেন এখানে ভিডিও পাঠিয়ে।
উইটনেসের হাবের ঠিকানা http://hub.witness.org/

No comments:

Post a Comment