January 31, 2010

মোবাইল ফোন বন্ধ করে দুর্ঘটনা কমেনি Distracted driving laws don't stop crashes

গাড়ি চালনার সময় মোবাইল ফোন ব্যবহার করা, টেক্সট মেসেজ ব্যবহার ইত্যাদি সড়ক দুর্ঘটনার কারন বলে মনে করা হয়। এজন্য আইন করা হয়েছে, সড়ক জুড়ে একাজ না করার জন্য বড় বড় শতর্কবানী লাগানো হয়েছে। এখন ফলাফল জড়িপ করে বলে হচ্ছে এরফলে দুর্ঘটনা কমেনি। আমেরিকায় ক্যালিফোর্নিয়া, নিউ ইয়র্ক, কানেকটিকাট এবং ওয়াশিংটনের আগের এবং বর্তমানের বীমার আবেদনের তথ্য থেকে এই ফল পাওয়া গেছে।
হাইওয়ে লস ডাটা ইনষ্টিটিউট এর তথ্য অনুযায়ী এই বিধিনিষেধের ফলে দুর্ঘটনাজনিত বীমার জন্য আবেদন কমেনি। মোবাইল ফোন ব্যবহারে দুর্ঘটনার সম্ভাবনা থাকে একথা তারা অস্বিকার করছে না। তবে বলছে এর প্রভাব সংখ্যায় প্রকাশ পায়নি। বলা হচ্ছে এধরনের বিধিনিশেধ চালককে হান্ডস-ফ্রি সেট ব্যবহারে উসাহি করছে যা সমান বিপজ্জনক।
গাড়ি চালনার সময় মোবাইল ফোন ব্যবহারের আইন তৈরীর পক্ষে এবং বিপক্ষে জোরালো মত রয়েছে। কেউ কেউ আরো তথ্য জানার জন্য অপেক্ষার কতা বলছেন, কেউ পুরোপুরি বন্ধ করার পক্ষপাতি।
এসপআহের আগের দিকে আমেরিকার ট্রান্সপোর্টেশন বিভাগ বাস এবং ট্রাকের চালকদের টেক্সট মেসেজ ব্যবহার নিষিদ্ধ করে। সরকারী গাড়ি ব্যবহারের সময়ও চালকের টেক্সট মেসেজ ব্যবহার  নিষিদ্ধ করা হয়েছে।

No comments:

Post a Comment