December 21, 2009

এলজি থ্রিডি টিভি LG 3D TV

এবছর আগষ্টে এলজি প্রথম কোরিয়ান কোম্পানী হিসেবে থ্রিডি টিভির ঘোষনা দিয়েছিল। তারা কোরিয়ান ডিজিটাল স্যাটেলাইট ব্রডকাষ্টিং (স্কাইলাইফ) এর সাথে নতুন এক চুক্তির কথা জানিয়েছে। এরফলে আগামী জানুয়ারীতেই (২০১০) তারা দ্বিতীয় আরেকটি থ্রিডি ব্রডকাষ্টের ট্রায়াল দেবে। এর আগে অক্টোবরে একবার তারা পরীক্ষামুলক সম্প্রচার করেছিল।

এলজি ৪২ থেকে ৭২ ইঞ্চি পর্যন্ত অনেকগুলি থ্রিডি টিভি বাজারে ছাড়বে। এদের মধ্যে ৪৭ ইঞ্চি এলসিডি থ্রিডি টিভি (47LH503D) এবছরই বাজারে আসছে। বাকীগুলি বাজারে আসবে আগামী বছর। আগামী বছরই তারা থ্রিডি প্রযুক্তি ব্যবহার করে ১৫০ ইঞ্চি প্রজেক্টর বাজারে ছাড়বে।
এলজি যেমন থ্রিডি প্রযুক্তি নিয়ে ক্রমাগত কাজ করে যাচ্ছে তেমনি স্কাইলাইফ পরিচিত সবচেয়ে বড় থ্রিডি প্রোগ্রাম তৈরীর জন্য। খেলাধুলা, শিক্ষা বিষয়ক প্রোগ্রাম থেকে শুরু করে থ্রিডি মুভি তৈরী করে তারা। এলজির সাথে একত্রে তারা আগামী বছর ৪ লক্ষ ইউনিট থ্রিডি টিভি বিক্রির টার্গেট ঠিক করেছে। তার পরের বছর বিক্রি করবে ৩৪ লক্ষ।
এলজি তাদের কার্যক্রম শুধু নিজেদের দেশেই সীমাবদ্ধ রাখছে না, আমেরিকা এবং ইউরোপে সম্প্রসারনের কাজ চলভে। ২০১১ সালে মক্ষিন আমেরিকা এবং এশিয়াতেও চালু করবে বলে পরিকল্পনা করেছে।
ডিসপ্লেসার্চ নামের তথ্যপ্রতিস্ঠানের বিশ্লেষনে ২০১০ সালে থ্রিডি টিভির ব্যবসা ১১০ কোটি ডলার, ২০১১ সালে ২৮০ কোটি ডলার, ২০১২ সালে ৪৬০ কোটি ডলার এবং ২০১৫ সালে ১৫৮০ কোটি ডলারে দাড়াবে।

No comments:

Post a Comment