December 17, 2009

ইন্টারনেটে অবৈধভাবে অর্থ উপার্জনের জন্য জেল China jails 11 over online games scam

অনলাইন গেম ব্যবহার করে জালিয়াতি করে প্রায় দেড় লক্ষ ডলার আয় করেছে এই অভিযোগে ১১ জনকে ৩ মাসের কারাদন্ড দিয়েছে চীনের আদালত। লি ইজং এবং জেং ইফু একধরনের ট্রোজান হর্স (ভাইরাস) তৈরী করে ইন্টারনেট গেমারদের ৫৩ লক্ষ জনের নাম এবং পাশওয়ার্ড সংগ্রহ করে। তারপর সেগুলি ব্যবহার করে অবৈধভাবে অর্থলাভ করে। চীনের সিনহুয়া সংবাদ সংস্থা একথা জানিয়েছে।

এই দুজনের বন্ধু ইয়ান রেনহাই এবং চেন হুইটিং এগুলি ব্যবহার করে ক্রেডিট কার্ড থেকে অর্থ চুরি করেছে। লি এবং জেন আয় করেছে ৬ লক্ষ ৪৬ হাজার ইউয়ান (৯৫ হাজার ডলার) এবং ইয়ান এবং চেন আয় করেছে ৩ লক্ষ ১০ হাজার ইউয়ান। ঠিক কিভাবে অর্থ উপার্জন করেছে তা স্পষ্ট করে জানানো হয়নি। এরা সহ মোট ১১ জনকে ৩ সর্বোচ্চ মাস পর্যন্ত জেলে থাকতে হবে। এছাড়া ৮ লক্ষ ৩৩ হাজার ইউয়ান জরিমানাও দিতে হবে।
বলা হচ্ছে অন্তত ৮০ জনের একটা দল এরসাথে জড়িত। এরা হাতিয়েছে ৩ কোটি ইউয়ান পরিমান অর্থ। অন্যদেরও দ্রুতই বিচার করা হবে বলে জানানো হয়েছে।
বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীর সংখার দিক থেকে চীন বিশ্বে ১ নম্বর। প্রায় ৩৪ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করে। এর মধ্যে গত জুনের হিসেবে ২১ কোটি ৭০ লক্ষ অনলাইনে গেম খেলে, যা মোট ইন্টারনেট ব্যবহারকারীর ৬৪.২ শতাংশ।

No comments:

Post a Comment