December 17, 2009

২০ মেগাপিক্সেল, ফুল এইচডি ভিডিও নিয়ে মোবাইল Broadcom VideoCore IV records 1080p video, 20MP photos


মোবাইল ফোনে অনেক উচু মানের ক্যামেরার কথা আপনি শুনেছেন। ১২ মেগাপিক্সেল, হাই ডেফিনিশন ভিডিও, ৩এক্স অপটিক্যাল জুম ইত্যাদি ইত্যাদি। কিন্তু এতটা আগে শোনেননি। মোবাইল ফোনে ২০ মেগাপিক্সেল ক্যামেরা, ১০৮০পি ফুল হাই ডেফিনিশন ভিডিও। লক্ষ টাকা দামের এসএলআর ক্যামেরাতেও যা থাকে না। সেটাই আনতে যাচ্ছে ব্রডকম তাদের ভিডিওকোর ৪ নামের মোবাইল ফোনে। আর এগুলি সেই ফোনের সুবিধাগুলির অংশমাত্র।
অবশ্যই ২০ মেগাপিক্সেল সেন্সর দিয়ে ক্যামেরা তৈরী করতে ২০ মেগাপিক্সেল সেন্সর প্রয়োজন এবং এখনও তার প্রচলন শুরু হয়নি। কাজেই তাদের কিছুদিন অপেক্ষা করতে হবে। বলা হচ্ছে ২০১১ পর্যন্ত। বাজারে ১২ মেগাপিক্সেল ক্যামেরাফোন পাওয়া যায় কাজেই কাজ দ্রুতগতিতে এগিয়ে যাবে তাতে সন্দেহ নেই।
এই ফোন ব্যবহার করে হাই-ডেফিনিশন টিভিতে ফুল এইচডি ভিডিও প্লে করা যাবে। সে হিসেবে এটা পকেটে বহনযোগ্য এইচডি প্লেয়ার। থ্রিডি গ্রাফিক্সের জন্য এতে ১২৮ মেগাবাইট ডেডিকেটেড মেমোরী থাকবে।
ব্রডকম জানিয়েছে এটা ব্যবহারের সময় ৪-৬ ঘন্টা ভিডিও রেকর্ড করা যাবে, ৮-১০ ঘন্টা ভিডিও প্লে করা যাবে আর টিভিতে প্লে করা যাবে ১৬ ঘন্টা। ফুল হাই ডেফিনিশন ১৬ ঘন্টার ভিডিও রাখবেন কিভাবে সেটাই ভাবার বিষয়।

No comments:

Post a Comment