December 27, 2009

নতুন পন্য আসছে : এপলের শেয়ারের দামে নতুন রেকর্ড Apple's stock hits new high

কানাঘুষা চলছে এপল নতুন পণ্য বাজারে ছাড়তে যাচ্ছে। তারই প্রভাবে তাদের শেয়ারের দাম আগের সমস্ত রেকর্ড ছাপিয়ে গেছে। গত সপ্তাহে দাম দাড়িয়েছিল ২০৯.৩৫ ডলার। বৃদ্ধির পরিমান ৬.৯৪ ডলার। এর আগে তাদের রেকর্ড ছিল ২০৮.৭১ ডলার, অক্টোবরের ২১ তারিখে। এদিকে তাদের নতুন পন্য সম্পর্কে নতুন নতুন তথ্য প্রকাশ পাচ্ছে ইন্টারনেটে।
নির্দিষ্ট সুত্রের উল্লেখ না করে ফিনান্সিয়াল টাইমস জানিয়েছে এপল সান ফ্রান্সিসকোর এক আর্ট সেন্টারে জানুয়ারীর শেষদিকে কয়েকদিনের জন্য যায়গা ভাড়া করেছে। এর আগে এধরনের পণ্যের ঘোষনা দেয়ার পদ্ধতিতে এই কোম্পানী বিশেষ পরিচিত। আইপড, আইফোনের ঘোষনা এভাবেই দেয়া হয়েছিল। একেবারে শেষ মুহুর্ত পর্যন্ত তথ্য গোপন রাখার বিষয়ে রীতিমত বিখ্যাত তারা।

এপল নিজে ট্যাবলেট কম্পিউটারের কথা না বললেও অনেকের ধারনা তেমন কিছু ঘটতে যাচ্ছে। বিভিন্ন সুত্রের তথ্য পর্যালোচনা করে বলা হচ্ছে আগামী বছর মার্চের দিকে তাদের ট্যাবলেট বাজারে আসতে পারে। অনেকে আরো আগ বাড়িয়ে বলছেন এপলের ট্যাবলেটের নাম আই-স্লেট। এই নামে তাদের ডোমেইন রেজিষ্ট্রেশন করা হয়েছে।  আইস্লেটের ছবিও পাওয়া গেছে ইন্টারনেটে। সাম্প্রতিক সময়ে এপল আইফোন সফটওয়্যার নির্মাতাদের ৩২০-৪৮০ রেজ্যুল্যুশনের মধ্যে সীমাবদ্ধ না থাকতে বলেছে। এথেকে অনুমান ট্যাবলেট আসলে বড় আকারের (৭ ইঞ্চি) আইপড টাচ এর মত কিছু। যাই হোক না কেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।
বর্তমানে এপলের মুলধন ১৮২ বিলিয়ন ডলার। কম্পিউটারের ক্ষেত্রে দুই বিশাল নাম ডেল এবং এইচপির মিলিত পরিমানের চেয়েও বেশি।

No comments:

Post a Comment