October 30, 2009

চীনে আইফোন বিক্রি শুরু হয়েছে iPhone comes to China

বহু প্রতিক্ষার পর বিশ্বের সবচেয়ে বেশী মানুষের দেশ চীনে আইফোন আনুষ্ঠানিকভাবে বিক্রি শুরু হয়েছে। ব্যবহারকারীদের জন্য এর পুরোটাই সুখবর হয়ে ওঠেনি কারন এতে আইফোনে যাকিছু থাকার তার সবকিছু থাকবে না। দামও কালোবাজারে পাওয়া ফোনের চেয়ে বেশি।

ইউনিকম নামে কোম্পানীটি ২০০০ দোকানের মাধ্যমে এই ফোন বিক্রি করছে। আগামী ৩ বছরে ৫০ লক্ষ সেট তারা বিক্রি করবে বলে শোনা যাচ্ছে। তাদের বিক্রি করা এই সেটে ওয়াই-ফাই থাকছে না। এর সাহায্যে বিনামুল্যে, খুব সহজে ইমেইল ব্যবহার করা যায় এবং আইফোনের সফটওয়্যার ডাউনলোড করা যায়। বাস্তবে এর ফল হবে প্রতিবার ইন্টারনেট ব্যবহারের জন্য তাদের সার্ভিস নিতে হবে এবং সেজন্য টাকা দিতে হবে। চীনের একজন প্রযুক্তি গবেষক একে বলছেন, এটা অন্য যায়গার চেয়ে খারাপ কিছু চীনে বিক্রী করার মত। চীনের মানুষ নিজেদের দ্বীতিয় শ্রেনীর পর্যায়ে দেখতে পছন্দ করে না।

চীনে আইফোনের দাম ৭৩০ ডলার থেকে ১০২৫ ডলার। সাধারনভাবে চীনে যে আইফোন পাওয়া যায় তারথেকে ২০ ভাগ বেশি। এই সেই সেটগুলি ওয়াই-ফাই সহ।

চীনে ৬৫ কোটি মানুষ মোবাইল ফোন ব্যবহার করে। এর ১৪ কোটির বেশি ইউনিকমের গ্রাহক। মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

No comments:

Post a Comment